36 C
Dhaka
Thursday, July 18, 2024

ফিলিস্তিনের সঙ্গে মুক্ত বাণিজ্যের ঘোষণা ব্রাজিলের

অবশেষে ফিলিস্তিন কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ প্রতীক্ষিত মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর করেছে ব্রাজিল। সোমবার (৮ জুলাই) এক বিবৃতিতে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য একটি বাস্তব অবদান। যাতে করে দেশটি প্রতিবেশীদের সঙ্গে শান্তিপূর্ণ ও সম্প্রীতিপূর্ণভাবে অবস্থান করতে পারে। শিগগিরই সেই চুক্তি বাস্তবায়ন করা হবে। ব্রাজিল আশা করছে, এই চুক্তি ফিলিস্তিন রাষ্ট্রের অর্থনীতিকে আরও মজবুত করবে।

আরো পড়ুন  গাজায় যাওয়া ট্রাকভর্তি ত্রাণ ফেলে দিচ্ছে ইসরায়েলিরা

ব্রাজিল ২০১০ সালে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছিল। দেশটির রাজধানীতে একটি ফিলিস্তিনি দূতাবাস স্থাপনেরও অনুমতি দিয়েছে।

গত শুক্রবার (৫ জুলাই) দক্ষিণ আমেরিকার আঞ্চলিক অর্থনৈকি ফোরাম মার্কোসুর বাণিজ্য ব্লক ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে ২০১১ সালে স্বাক্ষরিত চুক্তিটি অনুমোদন করেছে।

এই ফোরামের অন্যান্য সদস্য রাষ্ট্র ব্রাজিলের পথ অনুসরণ করবে কিনা স্পষ্ট নয়। আর্জেন্টিনার অতি ডানপন্থি প্রেসিডেন্ট হাভিয়ের মিলির সরকার ফিলিস্তিনের সঙ্গে এ ধরনের বাণিজ্য চুক্তি করবেন না বলেই মনে করা হচ্ছে। এ ছাড়া উরুগুয়ে ও প্যারাগুয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে জানতে চাওয়া হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরো পড়ুন  ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আছড়ে পড়বে বরিশালে?

ব্রাসিলিয়ায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইব্রাহিম আল জেবেন ব্রাজিলের এই সিদ্ধান্তকে ‘সাহসী, সহায়ক এবং সময়োপযোগী বলে অভিহিত করেছেন’।

তিনি বলেন, এটি ‘ফিলিস্তিনে শান্তি সমর্থনের কার্যকর উপায়। তিনি আশা করছেন এই চক্তির ফলে মার্কোসুর সঙ্গে ফিলিস্তিনের বাণিজ্য বৃদ্ধি পাবে। বর্তমানে বছরে এর পরিমাণ বছরে ৩ কোটি ২০ লাখ ডলার।

সর্বশেষ সংবাদ