30 C
Dhaka
Friday, October 18, 2024

লেবানন থেকে ইসরায়েলে ৯০টি রকেট নিক্ষেপ

লেবানন থেকে ইসরায়েলের ভূখণ্ডে অন্তত ৯০টি রকেট ছোঁড়া হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) রাত ৯টার দিকে এসব রকেট ছোড়া হয়েছে বলে নিশ্চিত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

অন্যদিকে, ইসরায়েলি হামলায় গতকাল লেবাননে অন্তত ৪১ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ১২৪ জন।

আইডিএফ জানিয়েছে, লেবানন থেকে নিক্ষেপ করা রকেটগুলোর মধ্যে একটি ইসরায়েলের উত্তরের শহর হাইফায় আঘাত হানে। তবে, এ হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কয়েকটি রকেট হামলার দায় স্বীকার করেছে।

আরো পড়ুন  সৌদিতে ব্যাপক ধরপাকড়, গ্রেপ্তার প্রায় ২৩ হাজার প্রবাসী

এর আগে, সোমবার লেবানন থেকে ইসরায়েলের দিকে প্রায় ১১৫টি রকেট নিক্ষেপ করা হয়েছিল, যা সীমান্ত উত্তেজনাকে আরও বাড়িয়ে দেয়।

গত বছরের ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সমর্থনে ইসরায়েলের বিরুদ্ধে লড়ছে হিজবুল্লাহ। এর পর থেকে লেবানন ও ইসরায়েল সীমান্তে পাল্টাপাল্টি রকেট এবং ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রয়েছে।

আরো পড়ুন  ফেসবুকে স্বামীর সঙ্গেই প্রেম, অতঃপর...

ইসরায়েল গত মাস থেকে লেবাননে বোমা হামলা জোরদার করেছে এবং এ মাসের শুরুতে সেখানে স্থল অভিযান শুরু করে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এ স্থল অভিযানের পর থেকে প্রায় দেড় হাজার মানুষ নিহত হয়েছে। তবে, প্রকৃত হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হিজবুল্লাহর দ্বারা ইসরায়েলি সেনাঘাঁটিতে হামলার প্রতিক্রিয়ায়, সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আমরা বৈরুতসহ লেবাননের সব জায়গায় হিজবুল্লাহর ওপর হামলা চালিয়ে যাব। এ হামলা হবে নির্দয় এবং তা অব্যাহত থাকবে।

আরো পড়ুন  ৫০ দেশের ৩ কোটি প্রতিযোগীকে টপকে সেরা হলেন ফয়সাল

লেবানন সরকারের জরুরি কমিটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েল ১৪৬টি আক্রমণ চালিয়েছে। সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, চলমান সংঘাতে ইসরায়েল এখন পর্যন্ত প্রায় ১০ হাজার হামলা চালিয়েছে লেবাননে।

মধ্যপ্রাচ্যে চলমান এ সংঘাত ক্রমশই তীব্রতর হয়ে উঠছে, যা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।

সর্বশেষ সংবাদ