29 C
Dhaka
Monday, July 8, 2024

লাহোর হাইকোর্টের প্রথম প্রধান নারী বিচারপতি হলেন আলিয়া

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছেন বিচারপতি আলিয়া নীলম। এই নিয়োগের মধ্য দিয়ে এই প্রথম কোনো নারী প্রধান বিচারপতি পেলো লাহোর হাইকোর্ট।

মঙ্গলবার (২ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জিও নিউজ।

মঙ্গলবার পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয়ের অধীন সংস্থা জুডিশিয়ালি কমিশন অব পাকিস্তানের (জেসিপি) বৈঠকে লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে আলিয়া নীলমকে নিয়োগের সিদ্ধান্ত হয়। দেশটির প্রধান বিচারপতি কাজি ফয়েজ ঈসা সর্বসম্মতিক্রমে এর অনুমোদন দেন।

আরো পড়ুন  নেতানিয়াহুকে গ্রেফতার করবে জার্মানি!

লাহোর হাইকোর্টের সিনিয়র বিচারপতিদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন নীলম। তার আগে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন যথাক্রমে বিচারপতি মালিক শেহজাদ আহমেদ খান এবং বিচারপতি শহীদ বিলাল হাসান। তারা দুজনই সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পদোন্নতি পেয়েছেন। নীলমের আগে লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতি ছিলেন মালিক শেহজাদ আহমেদ খান।

১৯৬৬ সালের ১২ নভেম্বর পাঞ্জাবে আলিয়া নীলমের জন্ম হয়। ১৯৯৫ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন। পরের বছর থেকেই তিনি লাহোর হাইকোর্টের আইনজীবী হিসেবে পেশাগত ক্যারিয়ার শুরু করেন।

আরো পড়ুন  নতুন সরকার গড়তে মোদির সামনে কঠিন অঙ্ক, যাদের হাত ধরতে হচ্ছে বিজেপিকে

২০০৮ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে নথিভুক্ত হন বিচারপতি আলিয়া। কয়েক বছর সেখানে কাটানোর পর জুনিয়র বিচারপতি হিসেবে ২০১৩ সালে ফের লাহোর হাইকোর্টে যোগ দেন।

এলএলবি’র পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর এবং আইন ও বিচার সংক্রান্ত একাধিক বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি রয়েছে তার। ২০১৩ সালে লাহোর হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগদানের পর থেকে ফৌজাদারি, দেওয়ানি ও সন্ত্রাসবাদ সংক্রান্ত বহু মামলার বিচার পরিচালনার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। এছাড়া নারী ও শিশুর ওপর সহিংসতা সংক্রান্ত বেশ কিছু মামলার বিচারকাজে নেতৃত্ব দেয়ার কৃতিত্ব তার রয়েছে।

আরো পড়ুন  সুইস ব্যাংক থেকে নজিরবিহীন গতিতে টাকা তুলে নিচ্ছেন বাংলাদেশিরা
সর্বশেষ সংবাদ