26 C
Dhaka
Friday, October 18, 2024

এবার অত্যাধুনিক বাস নির্মাণ করে চমকে দিল আফগানিস্তান

তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান সম্প্রতি একটি অত্যাধুনিক বাস তৈরি করে আন্তর্জাতিক অঙ্গনে নতুন পরিচিতি অর্জন করেছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) তালেবান সরকারের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ এ সংক্রান্ত ঘোষণা দেন। এর আগে, তালেবান একটি ঝাঁ চকচকে সুপারকার প্রকাশ করে বিশ্বকে বিস্মিত করেছিল।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ নতুন বাসের ছবি পোস্ট করে জবিহুল্লাহ বলেন, এটি আফগানিস্তানে তৈরি একটি বিশেষ বাস, যা শুধু নগর পরিবহনের জন্য ব্যবহৃত হবে। তিনি আরও উল্লেখ করেন, আলহামদুলিল্লাহ, এটি আমাদের দেশীয় উৎপাদন শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। শিগগিরই এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন  ‘সারাজীবনে এত কবর খুঁড়িনি, এত মরদেহ-ধ্বংসযজ্ঞ কখনো দেখেনি’

আফগানিস্তান আল্লাহর রহমতে আত্মনির্ভরশীলতা এবং উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন জবিহুল্লাহ মুজাহিদ।

২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান দ্বিতীয়বারের মতো কাবুল দখল করে। তবে, তাদের রাজকোষ ছিল প্রায় শূন্য। অর্থনৈতিক অবরোধ এবং কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ আটকে থাকার কারণে তালেবান সরকারকে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে।

আরো পড়ুন  গ্রেপ্তার এড়াতে অভিবাসীদের সাগরে ফেলে দিচ্ছেন পাচারকারীরা

এমন কঠিন সময়েও তারা দেশীয় প্রযুক্তিতে উন্নতি সাধনে সচেষ্ট। গত বছরের শুরুর দিকে তালেবান সরকার এক অত্যাধুনিক সুপারকারের মডেল প্রকাশ করে, যার নাম রাখা হয়েছে ‘মাডা ৯’। এই গাড়িটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে এবং এটি আফগানিস্তানের প্রযুক্তিগত সক্ষমতার এক নতুন দৃষ্টান্ত।

‘মাডা ৯’-এর ডিজাইন এবং উৎপাদনের জন্য তালেবান কাবুলের ‘আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট’ (এটিভিআই) এবং ‘এনটোপ’ নামক একটি সংস্থার সঙ্গে সহযোগিতা করেছে। গাড়িটি প্রদর্শনের সময় জানানো হয়, এটি আফগানিস্তানের জন্য একটি গর্বের বিষয়, যা দেশের প্রযুক্তি খাতের উন্নয়ন এবং আত্মনির্ভরশীলতার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অক্টোবরে, কাতারের দোহাতে বিখ্যাত জেনেভা অটো প্রদর্শনীতে গাড়ির একটি মডেল প্রদর্শন করা হয়।

আরো পড়ুন  ঘণ্টায় ১২০ কিমি বেগে বাংলাদেশে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রেমাল’?

তালেবানের এ নতুন বাস এবং সুপারকারের উদ্যোগ দেশের উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচন করছে, যা তাদের প্রযুক্তিগত ও অর্থনৈতিক পুনর্জাগরণের প্রতীক হিসেবে দেখা হচ্ছে।

সর্বশেষ সংবাদ