31 C
Dhaka
Saturday, October 19, 2024

খেলোয়াড়দের সুরক্ষাকেই অগ্রাধিকার দেওয়া হবে দাবি ফিফা সভাপতির

ইউরোপের শীর্ষ ফুটবল লিগ এবং খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো ইউরোপীয় কমিশনে ফিফার বিরুদ্ধে একটি আইনি অভিযোগ দায়ের করা স্বত্তেও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন যে খেলোয়াড়দের সুরক্ষা ফিফার জন্য অগ্রাধিকার।

ফিফার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে তারা আন্তর্জাতিক ক্রীড়াসূচি নিয়ে যথাযথ আলোচনা না করে ইউরোপীয় ইউনিয়নের প্রতিযোগিতা আইন লঙ্ঘন করেছে। এই ক্রীড়াসূচির মধ্যে আগামী গ্রীষ্মে ৩২ দলের নতুন ক্লাব বিশ্বকাপ আয়োজনও অন্তর্ভুক্ত রয়েছে।

ইউনিয়ন এবং ক্লাবগুলো অভিযোগ করেছে যে ফিফার একতরফা সিদ্ধান্ত লিগগুলোর আর্থিক স্বার্থকে ক্ষতিগ্রস্ত করছে এবং খেলোয়াড়দের সুরক্ষা হুমকির মুখে ফেলেছে।

আরো পড়ুন  বার্সেলোনার বিরুদ্ধে মামলা করলেন আগুয়েরো

ইনফান্তিনো সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন যেখানে তিনি স্পেনের খেলোয়াড়দের ইউনিয়ন এএফই-এর সভাপতি ডেভিড আগাঞ্জোর সাথে মায়ামিতে দেখা করেন। পোস্টে তিনি লেখেন, ‘ফিফা খেলোয়াড়দের সংস্থাগুলোর সাথে কাজ চালিয়ে যাচ্ছে যাতে খেলোয়াড়দের সুরক্ষা অগ্রাধিকার থাকে। আমি ডেভিড এবং এএফই-র সবার সাথে কাজ চালিয়ে যাওয়ার অপেক্ষায় আছি।’

তবে বিশ্ব খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে সূত্র জানিয়েছে, আগাঞ্জোর সাথে ইনফান্তিনোর এই বৈঠক ব্যক্তিগত ছিল।

আরো পড়ুন  দুর্দান্ত হ্যাটট্রিকে আবেগাপ্লুত মেসি | কালবেলা

এর আগে সেপ্টেম্বরে ম্যানচেস্টার সিটি ও স্পেনের মিডফিল্ডার রদ্রি বলেছিলেন, খেলার ক্রমবর্ধমান চাপ ও সঙ্কুচিত ক্রীড়াসূচি নিয়ে খেলোয়াড়দের উদ্বেগগুলো শোনা না হলে তারা ধর্মঘটের পথে যেতে বাধ্য হতে পারেন।

ইউরোপীয় লিগগুলোর সংগঠন এবং ৩৯টি লিগ ও ১,১৩০টি ক্লাবকে প্রতিনিধিত্বকারী ইউরোপীয় লিগস ফিফার বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেছে। এর পাশাপাশি বেলজিয়ামের আদালতে একটি আলাদা মামলা দায়ের করা হয়েছে। সেখানে ফিফার পদক্ষেপগুলো ইউরোপীয় ইউনিয়নের মৌলিক অধিকার সনদ লঙ্ঘন করছে কিনা তা বিচার করার জন্য ইউরোপীয় আদালতের কাছে অনুরোধ করা হয়েছে।

আরো পড়ুন  সুপার এইটে যাওয়া দলগুলোর জন্য সুসংবাদ দিলো আইসিসি

ফিফার ক্লাব বিশ্বকাপের সময়সূচি, যা ১৩ জুলাই পর্যন্ত চলবে, ক্যালেন্ডার নিয়ে উদ্বেগের প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে। এর ফলে গ্রীষ্মকালীন ছুটি এবং ঘরোয়া প্রতিযোগিতার প্রস্তুতির জন্য যথেষ্ট সময় থাকবে না।

ফিফা দাবি করেছে, এই ক্রীড়াসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এবং লিগগুলোকে তাদের দ্বিচারিতার জন্য অভিযুক্ত করেছে, কারণ অনেক লিগ, বিশেষত প্রিমিয়ার লিগ, নিজেরাও প্রাক-মৌসুম ইভেন্টের সময়সূচি নির্ধারণ করেছে আলাদাভাবে।

সর্বশেষ সংবাদ