26 C
Dhaka
Monday, October 21, 2024

২০ অক্টোবর শেষ হচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটির থিসিস জুরি

সম্প্রতি নর্থ সাউথ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের আয়োজনে শেষ বর্ষের ছাত্র-ছাত্রীদের থিসিস জুরি শুরু হয়েছে, যা ১৭ থেকে শুরু হয়ে ২০ অক্টোবর পর্যন্ত চলবে। তবে শুক্রবার জুরি বন্ধ থাকবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত নকশা উপস্থাপন এবং আলোচনা চলবে। ১৭ অক্টোবর ছিল জুরির প্রথম দিন, যা অত্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

আরো পড়ুন  ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগকে জাপানের ৩৪ লাখ টাকার চেক প্রদান

একজন স্থাপত্য ছাত্র-ছাত্রীর শিক্ষাজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় শেষ বর্ষের ডিজাইন জুরি। এ ধরনের জুরিগুলো একজন শিক্ষার্থীর স্থপতি হওয়ার শেষ ধাপ এবং পেশাগত জীবনের প্রস্তুতির প্রধান মাপকাঠি হিসেবে বিবেচিত হয়। এই জুরির মাধ্যমে তাঁদের সৃজনশীলতা, প্রযুক্তিগত দক্ষতা এবং নকশার গভীর চিন্তাশক্তির যাচাই করা হয়।

ছাত্রছাত্রীরা উদ্ভাবনী এবং প্রায়োগিক নকশা উপস্থাপন করেন, যার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ট্রান্সপোর্ট সিমুলেশন এবং স্মার্ট সিটি ডিজাইনের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার উল্লেখযোগ্য ছিল। এই নকশাগুলো উপস্থিত সবার ভূয়সী প্রশংসা অর্জন করেছে এবং ভবিষ্যতের সম্ভাবনাময় স্থপতিদের প্রতিভার প্রমাণ বহন করে।

আরো পড়ুন  নিউক্লিয়াস পার্টিতে নতুন দুই মুখ

জুরিচলাকালীন সময় বিশিষ্ট স্থপতি ও শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন। যারা তাদের মূল্যবান মতামত এবং দিকনির্দেশনা প্রদান করেন। তাদের মধ্যে ছিলেন ড. এসএম নাজমুল ইমাম, বিভাগীয় প্রধান, বুয়েট; স্থপতি রফিক আজম; স্থপতি নাজমুল হক বুলবুলসহ (সচিব, আইইবি) অন্যান্য প্রথিতযশা স্থপতিরা।

এতে আরও উপস্থিত ছিলেন- ড. সাজ্জাদ হোসেন, ডিন, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস; ড. নন্দিনী আওয়াল, বিভাগীয় প্রধান, এবং স্থাপত্য বিভাগের অন্যান্য অনুষদের সদস্য, যারা ছাত্রছাত্রীদের নকশার উৎকর্ষতা সম্পর্কে মতামত প্রদান করেন।

আরো পড়ুন  বেরোবির সম্মাননা প্রত্যাখ্যান উপদেষ্টা নাহিদের

সর্বশেষ সংবাদ