29 C
Dhaka
Monday, May 20, 2024

গাজায় আগ্রাসন থামাবে না ইসরাইল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ। বৃহস্পতিবার (৯ মে) সামাজিকমাধ্যম এক্সে দেয়া পোস্টে এ ঘোষণা দেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পোস্টে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বলেন,
হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত ইসরাইল লড়াই চালিয়ে যাবে। এছাড়া আর কোনো যুদ্ধ নেই।

হামাস সম্প্রতি যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মতি জানিয়েছে। তবে এ চুক্তিতে রাজি হয়নি ইসরাইল। এরইমধ্যে আমেরিকাসহ বিভিন্ন দেশের নিষেধ উপেক্ষা করে ফিলিস্তিনের রাফায় অভিযান চালাচ্ছে ইসরাইলি বাহিনী।

আরো পড়ুন  মারা গেলেন শূকরের কিডনি প্রতিস্থাপনকারী স্লেম্যান

এদিকে যুদ্ধবিরতির আলোচনা শেষে হামাস প্রতিনিধি দল মিশরের কায়রো ত্যাগ করেছে। এক বিবৃতিতে হামাসের রাজনৈতিক ব্যুরো বলেছে, তাদের প্রতিনিধি দল কায়রো থেকে কাতারের দোহায় যাচ্ছে।

এরআগে কাতারে হামাসের রাজনৈতিক কার্যালয়ের সদস্য ইজ্জাত এল- রেশিক বুধবার এক বিবৃতিতে বলেছেন, তারা গত সোমবার যে যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হয়েছেন, এর বাইরে যাবেন না।

আরো পড়ুন  ফিলিস্তিনের রাফায় দুই ইসরায়েলি সেনা নিহত, আহত আরও ৪

রেশিক বলেন, ‘ইসরাইল যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে আন্তরিক নয় এবং তারা রাফায় আগ্রাসন চালানো ও সীমান্ত ক্রসিং দখলের ঘটনা আড়াল করার মাধ্যম হিসেবে সমঝোতাকে ব্যবহার করছে।’

হামাস যে চুক্তিতে রাজি হয়েছে তাতে বলা হয়েছে, প্রথম ধাপে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের গাজায় তাদের নিজ আবাসস্থলে ফিরিয়ে আনা হবে। বিভিন্ন ত্রাণসামগ্রীর সরবরাহ স্বাভাবিক করা হবে। এছাড়া হামাসের হাতে জিম্মি থাকা প্রত্যেক নারীকে মুক্তির বিনিময়ে ৫০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে ইসরাইল।

আরো পড়ুন  ক্ষোভে জাতিসংঘ সনদ ছিঁড়লেন ইসরায়েলি রাষ্ট্রদূত

আর দ্বিতীয় ধাপে পুরুষ জিম্মিদের মুক্তি দেবে হামাস। বিনিময়ে আরও ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়া হবে। তবে তাদের সংখ্যা এখনও ঠিক করা হয়নি।
অপরদিকে, তৃতীয় ধাপের মধ্যে থাকবে তিন থেকে পাঁচ বছরের জন্য গাজা পুনর্গঠন পরিকল্পনা বাস্তাবায়ন শুরু করা।

সর্বশেষ সংবাদ