27 C
Dhaka
Wednesday, July 3, 2024

রাফায় ইসরাইলি হামলায় হামাস নির্মূল হবে না: ব্লিঙ্কেন

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরাইলি বাহিনীর সর্বাত্মক অভিযানে হামাস নির্মূল হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রোববার (১২ মে) মার্কিন সংবাদমাধ্যম সিবিএসের এক অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাফায় পূর্ণমাত্রায় ইসরাইলি আক্রমণ সম্ভাব্যভাবে অবিশ্বাস্য চড়া মূল্য নিয়ে আসতে পারে। এমনকি রাফায় একটি বড় আক্রমণ হামাসের হুমকির অবসান ঘটাতে পারবে না। বরং তা নৈরাজ্য উসকে দেবে।

রাফায় ইসরাইলের সর্বাত্মক হামলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র। এ ধরনের হামলা না চালাতে ইসরাইলের ওপর চাপ বাড়িয়েছে ওয়াশিংটন।

এরআগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাফায় হামলা চালিয়ে ইসরাইল কখনোই হামাসকে হারাতে পারবে না ইসরাইল।বৃহস্পতিবার (৯ মে) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মুখপাত্র জন কিরবি বলেন, ‘ইসরাইল জোরালোভাবেই হামাস গোষ্ঠীকে চাপের মুখে ফেলতে সক্ষম হয়েছে। সেটাই যথেষ্ট ছিল। নতুন করে রাফায় আগ্রাসন কেবল বেসামরিকদের ঝুঁকিই বাড়াবে; এর বেশি কিছু না।’

আরো পড়ুন  ফিলিস্তিনের রাফায় এবার মসজিদে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

তিনি আরও বলেন, ‘রাফা আগ্রাসনে যুক্তরাষ্ট্র ইসরাইলকে সাহায্য করছে না। তবে তার মানে এই না যে যুক্তরাষ্ট্র ইসরাইলের পাশে নেই বা হামাসের নির্মূল চায় না। আমরা এখনও ইসরাইলকে নিয়ে আশাবাদী। আমরা কেবল রাফা আগ্রাসনের বিকল্প নিয়ে আলোচনা করছি।’

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেবির সঙ্গে ফোনে কথা বলেছেন। এ ফোনালাপে রাফায় ইসরাইলের সম্ভাব্য বড় আক্রমণের বিষয়ে ওয়াশিংটনের উদ্বেগের কথা হানেবিকে জানিয়েছেন সুলিভান।

আরো পড়ুন  ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে আবারও ভোট

ফোনালাপ নিয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, রাফায় সম্ভাব্য একটি বড় ইসরাইলি স্থল অভিযান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দীর্ঘদিনের উদ্বেগের কথা সুলিভান আবার বলেছেন।

অন্যদিকে ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলে হামলা বাড়িয়েছে ইসরাইলি সেনাবাহিনী। হামাস যোদ্ধারা সেখানে প্রতিরোধ চালিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে অন্তত তিন লাখ উদ্বাস্ত ফিলিস্তিনি রাফা শহর ছেড়ে চলে গেছে।

রাফায় ইসরাইল পূর্ণ মাত্রার অভিযান শুরু করলে যুক্তরাষ্ট্র অস্ত্রের চালান স্থগিতের যে হুঁশিয়ারি দিয়েছে তার সঙ্গে একমত নয় যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করলে তা হামাসকে আরও শক্তিশালী করবে।

আরো পড়ুন  মহারাষ্ট্রে এক বছরে আত্মহত্যা করেছেন ২,৮৪১ জন কৃষক

যদিও সব সতর্কবার্তা হুঁশিয়ারি উপেক্ষা করে রাফায় স্থল অভিযান চালাতে বদ্ধ পরিকর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামলার আতঙ্কে শহর ছাড়ছেন সাধারণ মানুষ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলমান যুদ্ধে ইসরাইলি সেনাদের চালানো বর্বর হামলায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে ১৫ হাজারই শিশু। আর আহতের সংখ্যা ৭৮ হাজার ৭শ ৫৫ জন।

সর্বশেষ সংবাদ