29 C
Dhaka
Thursday, June 20, 2024

রাইসিকে রাশিয়ার সত্যিকারের বন্ধু বললেন পুতিন

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার (২০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুকে একটি ‘মহান ট্র্যাজেডি’ হিসেবে বর্ণনা করে দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির কাছে সমবেদনা পাঠিয়েছেন পুতিন।

এ ছাড়া সোশ্যাল মিডিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট লিখেছেন, ইব্রাহিম রাইসি একজন অসাধারণ রাজনীতিবিদ ছিলেন, যার পুরো জীবন মাতৃভূমির সেবায় নিয়োজিত ছিল।

আরো পড়ুন  ‘শত্রু’ ভেবে নিজেদের ৫ সেনাকে মারল ইসরাইল

তিনি আরও লিখেছেন, রাশিয়ার সত্যিকারের বন্ধু ছিলেন রাইসি। তিনি দুই দেশের মধ্যে সুপ্রতিবেশীসুলভ সম্পর্ক উন্নয়নে ব্যক্তিগতভাবে অমূল্য অবদান রেখেছেন এবং কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে নিয়ে আসার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন।

এর আগে, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার অবতরণের সময় বিধ্বস্ত হয়। দীর্ঘসময় অভিযান চালিয়ে হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় উদ্ধারকারীরা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

আরো পড়ুন  সারাবিশ্বে জাল পাতছেন এরদোয়ান

হেলিকপ্টারটিতে রাইসি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি দুর্ঘটনায় মারা যান।

উল্লেখ্য, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

আরো পড়ুন  কংগ্রেসের জোট ইন্ডিয়াও যেভাবে সরকার গঠন করতে পারে
সর্বশেষ সংবাদ