28 C
Dhaka
Monday, July 1, 2024

৯৩ দিন আটলান্টিকের নিচে কাটিয়ে ১০ বছর বয়স কমলো সাবেক মার্কিন নৌ কর্মকর্তার

নৌবাহিনী থেকে অবসর নিয়েছেন জোসেফ দিতুরি। তবে পানির নিচে জীব বৈচিত্র্য পর্যবেক্ষণের জন্য অধ্যয়নের প্রয়োজন হিসাবে তিন মাসের বেশি পানির নিচে থাকতে বলা হয়েছিল। করলেনও তাই!

দীর্ঘ ৯৩ দিন আটলান্টিক মহাসাগরের নীচে সাবমার্সিবলের মধ্যে অবস্থান করেছেন তিনি। গড়েছেন সবচেয়ে বেশি সময় মহাসাগরের নীচে পার করার নতুন বিশ্ব রেকর্ড। এরপর ডাঙ্গায় উঠে এসে দেখলেন জৈবিক বয়স কমে গেছে। তাও এক-দুই বছর নয়! অন্তত ১০ বছর বয়স কমে গিয়েছে তার। এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য মিরর এ তথ্য জানায়।

আরো পড়ুন  তামিলনাড়ুতে আতশবাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৮

প্রতিবেদনে বলা হয়, ডাঙ্গায় আসলে একদল বিজ্ঞানী ও চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষা করেন। পর্যবেক্ষণের সময় হতবাক হয়ে যান তারা। কারণ- মানুষের শরীরে প্রতিরক্ষামূলক ডিএনএ ক্যাপ হিসেবে পরিচিত যে টেলোমেরেস থাকে, সেটি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সংকুচিত হতে থাকে। কিন্তু দিতুরির ক্ষেত্রে হয়েছে উল্টো। পানির নিচে যাওয়ার আগে দিতুরির টেলোমেরেস যে অবস্থায় ছিল, অভিযান শেষ করার পর সেটি এখন ২০ শতাংশ দীর্ঘ হয়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

আরো পড়ুন  বিল্ডিং আকারের ব্যাটারি নির্মাণ চীনের

টেলোমেরেসের অবস্থা পর্যবেক্ষণ করে দেখা যায়, দিতুরির বয়স উল্টো ১০ বছরের সমান এগিয়ে এসেছে। টেলোমেরেস দীর্ঘ হওয়া ছাড়াও দিতুরির স্টেম সেলের সংখ্যাও বেড়ে গিয়েছিল। আগের তুলনায় ভালো ঘুমও হচ্ছিল তার। আর কোলেস্টেরলের মাত্রা ৭২ পয়েন্ট কমে তার শরীরে প্রদাহ সৃষ্টিকারী পদার্থের পরিমাণও অর্ধেক হয়ে গিয়েছিল।

সর্বশেষ সংবাদ