29 C
Dhaka
Sunday, June 16, 2024

বিয়ের প্রলোভন দেখিয়ে নারী শ্রমিককে যৌন হয়রানি

হবিগঞ্জের মাধবপুরে কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি. কোম্পানির এক কর্মকর্তার বিরুদ্ধে নারী শ্রমিকদের ব্ল্যাকমেইলিং ও বেতন আটকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। মঙ্গলবার (২১ মে) রাতে এ ঘটনার প্রতিবাদে কোম্পানিটি ঘেরাও করেছেন এলাকাবাসী।

অভিযুক্ত ওই কর্মকর্তার নাম মেহেদী হাসান বাবু। তিনি কোম্পানিটির ডেপুটি ইনচার্জ পদে দায়িত্বরত।

এলাকাবাসী জানান, ওই কর্মকর্তার বিরুদ্ধে এলাকার একাধিক নারী শ্রমিকদের যৌন হয়রানির অভিযোগ রয়েছে। চাকরি হারানোর ভয়, বিভিন্ন হয়রানি, অপবাদ ও সামাজিকতার কারণে নারী শ্রমিকরা মুখ খুলতে চান না।

আরো পড়ুন  ঝরনা দেখতে গিয়ে অপহৃত সহোদরসহ ৩, পালিয়ে এলেন এক ভাই

কিন্তু এবার ঘটল ভিন্ন ঘটনা, এক নারী শ্রমিক তার ওপর যৌন নির্যাতনের বিচার চেয়ে লিখিত অভিযোগ করেছেন কোম্পানিটির প্রশাসনের কাছে। এতে ভুক্তভোগী ওই নারী শ্রমিকের পাশে দাঁড়িয়েছেন স্থানীয় এলাকাবাসী ও প্রতিনিধিগণ।

অভিযোগকারী ভুক্তভোগী ওই নারী বলেন, ওই কর্মকর্তা আমাকে কোম্পানির গোপন রুমে নিয়ে যেখানে সিসিটিভি ফুটেজ নেই সেখানে নিয়ে আমার সঙ্গে খারাপ কাজ করত। সে আমাকে ব্ল্যাকমেইল করত। এতদিন বলেছে বিয়ে করবে, এখন বলছে বিয়ে না কি করবে না। কোম্পানির বিভিন্ন লোকজন দিয়ে আমাকে হুমকি দিয়ে বেড়াচ্ছে এই বলে, যদি মুখ খুলি তাহলে আমাকে গুম করে ফেলবে।

আরো পড়ুন  চাকরি শেষের দুই মাস আগে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য ছামাদ

অভিযুক্ত মেহেদী হাসান বাবুর সঙ্গে কোম্পানিতে গিয়ে দেখা করে কথা বলতে চাইলে তিনি সামনে আসেননি। এ বিষয়ে কোনো বক্তব্যও দেননি।

কোম্পানিটির প্ল্যানিং ইনচার্জ আরিফুর রহমান জানান, হেড অফিস থেকে তদন্ত কমিটি করা হয়েছে। আমরাও কাজ করছি। নিশ্চয়ই দোষীর বিরুদ্ধে কোম্পানির আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে ওই কর্মকর্তার আগের যৌন কেলেঙ্কারির বিষয়গুলা আমি অবগত নই।

স্থানীয় ইউপি সদস্য জামাল মিয়া বলেন, আমার এলাকার মেয়েদের দীর্ঘদিন থেকে কোম্পানির কিছু কর্মকর্তারা যৌন হয়রানি করছে। আজ আমরা এলাকাবাসী কোম্পানি ঘেরাও করেছি। বিচার না হওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাচ্ছি না।

আরো পড়ুন  প্রেমিকের সঙ্গে ঘুরতে বেরিয়ে বখাটের কবলে তরুণী, অতঃপর...

স্থানীয়দের পক্ষে কোম্পানির নারী কর্মীদের যৌন হররানির বিষয়টি তদন্ত করতে হবিগব্জের পুলিশ সুপার ও জেলা প্রশাসকের কাছে দাবি জানানো হয়েছে। সহজ, সরল ও হতদরিদ্র কোম্পানির নারী শ্রমিকদের সঠিক কর্মপরিবেশ নিশ্চয়তা দান ও যৌন হয়রানির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য জোর দাবি তুলেছেন স্থানীয়রা।

সর্বশেষ সংবাদ