29 C
Dhaka
Sunday, June 16, 2024

এক রাতে ১৬০টিরও বেশি ভূমিকম্প ইতালিতে

একের পর এক ভূমিকম্পে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়েছে ইতালির নেপলসে। বাড়িঘর থেকে মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং বহু স্কুলও বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে রাতের মধ্যে এসব ভূমিকম্প রেকর্ড করা হয় ইতালির দক্ষিণাঞ্চলীয় এই শহর ও এর আশপাশে।

মঙ্গলবার (২১ মে) রাতে এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রাতের মধ্যেই ১৬০টিরও বেশি ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ইতালির নেপলসের আশপাশের এলাকায় একের পর এক ভূমিকম্পের পর বাড়িঘর খালি করা হয়েছে এবং অনেক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। গত সোমবার সন্ধ্যায় এবং রাতে সেখানে ১৬০টিরও বেশি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

আরো পড়ুন  টানেলে ফাঁদে ফেলে ইসরাইলি সেনাদের বন্দি করলো হামাস!

বিবিসি বলছে, এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি ছিল ৪.৪ মাত্রার। দেশটির পোজুলি শহরের কাছে স্থানীয় সময় রাত ৮টার দিকে এই ভূমিকম্পটি আঘাত হানে। ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি (আইএনজিভি) বলেছে, গত ৪০ বছরের মধ্যে এটিই ছিল এই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ভূমিকম্পের পর পোজুলিতে শতাধিক তাঁবু টানানো হয়। কিছু বাসিন্দা রাতের বেশিরভাগ সময় রাস্তাতেই কাটিয়েছেন। কেউ কেউ আবার অন্য জায়গায় আত্মীয়দের কাছে চলে যান।

আরো পড়ুন  রাইসির ‘মৃত্যু রহস্য’ খতিয়ে দেখছে ইরান!

স্থানীয় মিডিয়া জানিয়েছে, গত কয়েক মাসে যে নিম্নস্তরের ভূমিকম্প হয়েছে তার কারণে বেশ কয়েকটি পরিবার পুরোপুরি এলাকা ছেড়ে যাওয়ার কথা ভাবছে। স্থানীয় একটি আউটলেট নেপলসের একজন বাসিন্দাকে উদ্ধৃত করে বলেছে, তারা কখনো এত শক্তিশালী ভূমিকম্প অনুভব করেনি।

নেপলসের মেয়র মানফ্রেদি স্থানীয়দের সতর্ক করে বলেছেন, ভবিষ্যতে আরও গুরুতর ভূমিকম্প হতে পারে তার জন্য বাসিন্দাদের পাশাপাশি কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে। যে কোনো জরুরি পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কর্মকর্তাদের প্রস্তুত থাকতে হবে। কয়েক মাস এমন পরিস্থিতি থাকতে পারে বলে সতর্ক করেন তিনি।

আরো পড়ুন  প্রকাশ্যে পশু জবাই নিষিদ্ধ, কোরবানিতে মানতে হয় কঠোর আইন
সর্বশেষ সংবাদ