29 C
Dhaka
Sunday, June 16, 2024

জাপানের আকাশে রহস্যময় ৯ আলোর স্তম্ভ, নানা জল্পনা

জাপানের আকাশে চোখধাঁধানো অদ্ভূত আলোর কয়েকটি স্তম্ভ দেখা গেছে। বিষয়টি নিয়ে এখন জোর আলোচনা চলছে। এটা কিসের আলো, এর উৎসই বা কি সেটাই এই আলোচনার বিষয়। কেউ কেউ এই আলোর পেছনে এলিয়েন যোগ দেখছেন। কেউ আবার অন্য কারণের কথা বলছেন।

টাইমস নাউ’র এক প্রতিবেদন মতে, জাপানের তাতোরি শহর থেকে চোখধাঁধানো এই আলোচনা দেখা যায় চলতি মাসের শুরুর দিকে। এর কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়। তাতে উজ্জ্বল আভার মধ্যে আলোর ৯টি স্তম্ভ দেখা যায়।

আরো পড়ুন  ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরায়েলের হাতে : হামাস

আলোর এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি ব্যাপক আলোচনা ও জল্পনা উসকে দেয়। অনেকেই বলতে থাকেন, এই আলোর সাথে এলিয়েন তথা বহির্জাগতিক বুদ্ধিমান প্রাণীদের যোগ আছে।

তবে স্থানীয় সংবাদমাধ্যমের নতুন এক প্রতিবেদনে সেই দাবি উড়িয়ে দেয়া হয়েছে। সেই সঙ্গে একে মাছ ধরার জন্য ব্যবহৃত আলোর প্রতিবিম্ব বলে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম মাদারশিপের ওই প্রতিবেদন মতে, গত ১১ মে জাপানের তাতারো শহর থেকে আলোর স্তম্ভগুলো প্রথম দৃষ্ট হয়। এরপর মাশি নামে একটি এক্স হ্যান্ডেল থেকে এর ছবি পোস্ট করা হয়। তাতে বলা হয়, জাপানের ডাইসেন শহরের উপকূল থেকে এটি দেখা গেছে।

আরো পড়ুন  রাইসিকে বিদায় জানাতে ইরানে ৬৮ দেশের প্রতিনিধি

এরপর ওই পোস্টের জবাবে তোতোরো৮২০১ নামে আরেক এক্স হ্যান্ডেল থেকে একই ধরনের একটি ছবি পোস্ট করে দাবি করা হয়, এটি দেখা গেছে ডাইসেন থেকে ১২ কিলোমিটার পূর্বে নারিশি সমুদ্রসৈকত থেকে।

এরপর বিষয়টি নিয়ে ব্যাপক জল্পনা শুরু হয়। মূলত আলোর উৎস নিয়েই এই জল্পনা। এক্স ব্যবহারকারীদের অনেকেই এটাকে মহাজাগতিক বলে দাবি করেন।

তবে সম্প্রতি স্থানীয় সংবাদমাধ্যশ মাদারশিপ বলেছে, এটা কোনো মহাজাগতিক আলো নয়। স্থানীয় মানুষের তৈরি করা আলো যা মাছ ধরার জন্য ব্যবহার হয়। বিষয়টিকে স্থানীয়ভাবে ‘ইসারিবি কোচু’ বলা হয়ে থাকে। এর আক্ষরিক অর্থ ‘মাছ আকর্ষণ করার জন্য আলোর স্তম্ভ’।

আরো পড়ুন  আগামী তিন মাসেই পাকিস্তানে সরকার ভাঙতে পারে

সানিস্কাইজ নামে আরেক সংবাদমাধ্যমে বলা হয়েছে, বড় মাছ ধরার জন্য মাছ ধরার নৌকা থেকে টর্চের আলো ফেলা হয়, তখন তা আকাশের অনেক উচুতে পৌঁছে যায় এবং সে সময় আলোর এমন স্তম্ভ তৈরি হয়। বিশেষ করে স্কুইড মাছ ধরার জন্য এই ধরনের আলো ব্যবহার করা হয়।

সর্বশেষ সংবাদ