26 C
Dhaka
Wednesday, June 19, 2024

যেভাবে ধ্যান করছেন মোদি (ভিডিও)

তামিলনাড়ুর কন্যাকুমারীতে অবস্থিত হিন্দুদের পবিত্র স্মারকস্থল বিবেকানন্দ রক মেমোরিয়ালে দুইদিনের জন্য ধ্যানে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল বৃহস্পতিবার (৩০ মে) মোদি সেখানে পৌঁছান। তিনি শনিবার সন্ধ্যা পর্যন্ত তিনি সেখানে অবস্থান করবেন।

মোদির ধ্যান করার প্রথম ছবি ও ভিডিও আজ শুক্রবার সামনে এসেছে। এতে দেখা যাচ্ছে দার্শনিক-সাধু ও হিন্দু ধর্মগুরু স্বামী বিবেকানন্দের মূর্তির সামনে বসে আছেন মোদি।

আরো পড়ুন  নারীদের টয়লেটে বসানো হলো টাইমার

এছাড়া তিনি সূর্য অর্ঘ্যও পালন করেছেন। এরমাধ্যমে মূলত সূর্যকে পূজা করা হয়। সূর্য অর্ঘ্য পালনের মোদির হাতে জপমালা দেখা গেছে।

মোদি যেখানে ধ্যান করছেন সেটি ধ্যান মন্দপাম নামে পরিচিত। ঠিক এই জায়গাটিতেই ১৮৯২ সালে ধ্যানে বসেছিলেন স্বামী বিবেকানন্দ। তার উদ্দেশ্য ছিল ধ্যানের মাধ্যমে ভারতের ভবিষ্যৎ সম্পর্কে ধারণা অর্জন করা।

এছাড়া এই জায়গাটিতে মিলিত হয়েছে ভারত মহাসাগর, বঙ্গোপসাগর এবং আরব সাগর। মোদি জানিয়েছেন, কন্যাকুমারীতে ধ্যানের মাধ্যমে ভারতীয়দের কাছে ঐক্যের বার্তা গেছে।

আরো পড়ুন  রাইসির ‘মৃত্যু রহস্য’ খতিয়ে দেখছে ইরান!

ধ্যানে মগ্ন মোদির নিরাপত্তা নিশ্চিতে সেখানে ২ হাজার পুলিশ সদস্যকে মোতায়েন করা হয়েছে। এছাড়া কোস্টগার্ড এবং নৌবাহিনীর সদস্যরাও তার নিরাপত্তার বিষয়টি দেখছেন।

ভারতে চলছে লোকসভা নির্বাচন। আগামী ২ জুন লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ শেষ হবে। আর ৪ জুন থেকে ফলাফল ঘোষণা শুরু হবে। এর ঠিক আগেই ধ্যানে বসেছেন মোদি। এর আগে ২০১৯ সালের নির্বাচনের ফলাফলের আগে একটি গুহাতে ধ্যান পালন করেন ভারতীয় প্রধানমন্ত্রী।

আরো পড়ুন  এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চান ইসরায়েলি নেতা
সর্বশেষ সংবাদ