29 C
Dhaka
Thursday, June 20, 2024

মোদিকে অভিনন্দন জানিয়ে নেতানিয়াহু লিখলেন ‘বাধাই হো’

লোকসভা নির্বাচনে এবার হাড্ডাহাড্ডি এক লড়াই দেখল ভারতবাসী। তবে সব জল্পনা শেষে টানা তৃতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এরই মধ্যে বিশ্বনেতাদের শুভেচ্ছা বার্তাও পাচ্ছেন তিনি।

নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মোদি এবং তার দল বিজেপির এই বিজয় ভারত-ইসরাইলের মিত্রতাকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে বলেও প্রত্যাশা তার।

বুধবার (৫ জুন) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে নেতানিয়াহু বলেন,
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টানা তৃতীয়বারের মতো নির্বাচনে জয় পাওয়ায় আমি তাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। আশা করছি, তার নতুন মেয়াদে ভারতের সঙ্গে ইসরাইলের সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছাবে। বাধাই হো!

আরো পড়ুন  ‘আমরা নিরাপদে নেই, দুই দিন ধরে না খেয়ে আছি’

এর আগে, নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই মোদিকে অভিনন্দন জানিয়েছিলেন নেপাল, ভুটান, শ্রীলঙ্কাসহ এশিয়ার কয়েকটি দেশের নেতারা।

এদিকে, ভারতের নতুন সরকার গঠনে এনডিএ জোটকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বুধবার (৫ জুন) মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র জমা দেয়ার পর নতুন সরকার গঠনে বিজেপির নেতৃত্বাধীন জোটকে আমন্ত্রণ জানানো হয়।

ভারতের লোকসভা নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় চলছে জোট সরকার গঠনের তোড়জোড়। এ অবস্থায় ভারতের রাজনীতিতে হঠাৎ গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন মোদির জোটের বিহার-ভিত্তিক জনতা দল ইউনাইটেডের প্রধান নেতা নীতিশ কুমার ও তেলেগু দেশাম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু।

আরো পড়ুন  লেবাননে ইসরাইলের হামলায় হিজবুল্লাহর ২ সদস্যসহ নিহত ৫

এই দুই দল এনডিএ জোটে না থাকলে বিজেপি নেতৃত্বাধীন জোটটি সরকার গঠন করতে পারবে কি না, তা নিয়ে দিনভর চলা সব আলোচনার অবসান ঘটেছে। নরেন্দ্র মোদির নেতৃত্বেই ভরসা রেখেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার।

বুধবার দিল্লিতে জোটের শরিকদের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি। বৈঠক শেষে বিজেপির পক্ষ থেকে বলা হয়, এনডিএ-কে সমর্থন দিয়ে সম্মতিপত্রে সই করেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার। শুধু তাই নয়, পরে নরেন্দ্র মোদিকে এনডিএ’র দলনেতা নির্বাচিত করা হয়। এই এনডিএ সরকারের দুই অন্যতম আলোচিত শরিক দলের নেতাদের নিয়ে ফটোসেশনও করা হয়।

আরো পড়ুন  মেট্রোরেলে শারীরিক নির্যাতনের শিকার কিশোর

ভারতীয় গণমাধ্যম বলছে, রাতে বিদায়ী সরকারের প্রধান ও মন্ত্রিপরিষদের সৌজন্যে দেয়া রাষ্ট্রপতির নৈশভোজে যান মোদি ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা। সেখানেই রাষ্ট্রপতিকে সরকার গঠনের দাবি জানিয়ে চিঠি দেয়া হয় এবং রাষ্ট্রপতিও সরকার গঠনের জন্য এনডিএকে আমন্ত্রণ জানান।

সর্বশেষ সংবাদ