27 C
Dhaka
Wednesday, July 3, 2024

গবেষণা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বে সর্বোচ্চ সংঘাত ঘটেছে ২০২৩ সালে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বের সবেচেয়ে বেশি সংঘাত হয়েছে ২০২৩ সালে। শুধুমাত্র গত বছরেই ৫৯টি সশস্ত্র সংঘাত দেখেছে বিশ্ব।

নরওয়েভিত্তিক শান্তি ও সংঘর্ষ বিষয়ক গবেষণা সংস্থা দ্য পিস রিসার্চ ইনস্টিটিউট অব অসলোর (পিআরআইও) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

সোমবার (১০ জুন) গবেষণার প্রতিবেদন প্রকাশ করেছে পিআরআইও।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে বিশ্বের বিভিন্ন প্রান্তে ৫৯টি সংঘাত ঘটেছে। যার মধ্যে শীর্ষে আছে গাজা ও ইউক্রেন যুদ্ধ।

আরো পড়ুন  গাজায় কতজন ইসরাইলি জিম্মি জীবিত, জানেন না হামাসের শীর্ষ নেতাও

এসব সংঘাতের ২৮টিই ঘটেছে আফ্রিকার বিভিন্ন দেশে। ১৭টি এশিয়ায় আর মধ্যপ্রাচ্যে ১০টি। এছাড়া ইউরোপে তিনটি ও যুক্তরাষ্ট্রে একটি সংঘাতের ঘটনা রেকর্ড করা হয়েছে।

আর এসব সংঘাতের জেরে গত বছর বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ১ লাখ ২২ হাজারেরও বেশি মানুষ।

তবে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সংঘাত কবলিত দেশের সংখ্যা কমেছে। পিআরআইও’র তথ্য অনুযায়ী, ২০২২ সালে যেখানে ৩৯টি দেশে সংঘাত চলছিল, সেখানে ২০২৩ সালে সংঘাত চলেছে ৩৪টি দেশে।

আরো পড়ুন  নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গানৎসের পদত্যাগ

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সংঘাতের সংখ্যা বৃদ্ধির জন্য আংশিকভাবে এশিয়া এবং মধ্যপ্রাচ্যজুড়ে আইএসআইএল (আইএসআইএস) এর বিস্তার এবং সাধারণভাবে ক্রমবর্ধমান বৃদ্ধি পাওয়া নন-স্টেট অ্যাক্টরদের দায়ী করা যেতে পারে। আর এসব সংঘাত এনজিওগুলির কাজকে আরও কঠিন করে তুলেছে।

পিআরআইও’র গবেষক এবং গবেষনা প্রবন্ধের মূল লেখক সিরি আস রুস্টাড বলেন, ‘শীতল যুদ্ধ শেষ হওয়ার পর থেকে, অর্থাৎ ১৯৮৯ সালের পর থেকে বিশ্বজুড়ে সংঘাত বাড়ছে এবং বর্তমানে অতীতের যে কোনো সময়ের তুলনায় তা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। দিন যতো গড়াচ্ছে, সংঘাত তত জটিল হচ্ছে এবং সংঘাত উসকে দেয়ার উপাদানের সংখ্যাও বাড়ছে।’

আরো পড়ুন  জাপানে ছড়িয়ে পড়েছে ভয়ঙ্কর ব্যাকটেরিয়া, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু
সর্বশেষ সংবাদ