30 C
Dhaka
Friday, July 19, 2024

গাজায় যুদ্ধ শেষ করতে রাজি নন নেতানিয়াহু

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষ হলেও গাজায় যুদ্ধ বন্ধ হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

হামাস নির্মূলের নামে গত ৮ মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনিদের ওপর ব্যাপক অত্যাচার চালাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। আন্তর্জাতিক নানা মহলের চাপেও দমেনি নেতানিয়াহু প্রশাসন। ধ্বংস করেছে গাজা ও রাফার বিভিন্ন এলাকা। বাস্তুচ্যুত হয়ে পড়েছেন লাখ লাখ ফিলিস্তিনি।

এরই মধ্যে স্থানীয় সময় রোববার (২৩ জুন) এক সাক্ষাৎকারে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষ হতে চলেছে, তবে হামাস নির্মূল না হওয়া পর্যন্ত যুদ্ধ অব্যাহত থাকবে।

আরো পড়ুন  পেরুতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

সাক্ষাতকারে তিনি ইঙ্গিত দেন গাজায় এখনও আটক সব বন্দীকে মুক্তির ব্যবস্থা করা না হলেও কয়েকজনকে ছেড়ে দেয়ার বিনিময়ে তিনি ‘আংশিক’ চুক্তি করতে প্রস্তুত। তবে তিনি জোর দিয়ে বলেন, গাজায় ইসরাইলের যুদ্ধ শেষ হবে-এমন কোনো শর্তমূলক চুক্তি তিনি মানবেন না।

ইসরাইলি মিডিয়া আউটলেট চ্যানেল ১৪-এ দেয়া ওই সাক্ষাতকারে ইসরাইলের প্রধানমন্ত্রী আরও বলেন,
দক্ষিণ গাজার রাফায় ইসরাইলের ‘তীব্র’ পর্যায়ের সামরিক অভিযান শেষ হয়ে আসছে। তবে এর মানে এই নয় যে যুদ্ধ শেষ হয়ে আসছে। বরং বলা যায়, রাফায় যুদ্ধের তীব্রতা শেষ হয়ে আসছে।

আরো পড়ুন  ৫৪ ওমরাহ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করলো সৌদি আরব

এদিকে উত্তরাঞ্চলের আল শাতি শরণার্থী শিবিরে হামলার পর এবার আল মাওয়াসী এলাকার বিভিন্ন শরণার্থী শিবিরের কাছে ঘোরাঘুরি করছে দখলদার বাহিনী। অন্যদিকে পশ্চিম তীরে স্থলাভিযানের মধ্যে ১২ বছরের এক শিশুকে গ্রেফতার করছে দখলদাররা। এছাড়া উপত্যকাটির উত্তরাঞ্চলীয় কামাল আদওয়ান হাসপাতালে অপুষ্টির কারণে দুই শিশুর মৃত্যু হয়েছে।

এরই মধ্যে রোববার লোহিত সাগর ও ভারত মহাসাগরে নতুন করে দুইটি জাহাজে হামলার দাবি করেছে ইয়েমেনের সশস্ত্রগোষ্ঠী হুতি। ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটরে ড্রোনের মাধ্যমে হামলা চালায় তারা। এ ছাড়া ভারত মহাসাগরে চলাচলরত স্লট সিকোইয়া নামের জাহাজে একাধিক ক্ষেপণাস্ত্র চালানো হয় বলে দাবি করেন হুতি মুখপাত্র ইয়াহিয়া সারি।

আরো পড়ুন  ফুলশয্যার ভিডিও শেয়ার করলেন নবদম্পতি! নিন্দার ঝড়
সর্বশেষ সংবাদ