33 C
Dhaka
Saturday, July 20, 2024

সংসদে ‘জয় শ্রীরাম’র জবাবে মুসলিম এমপির ‘আল্লাহু আকবর’ স্লোগান

ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হয়েছে সোমবার (২৪ জুন) থেকে। অধিবেশনের প্রথম দিনে শপথ নিয়েছেন লোকসভার নবনির্বাচিত অনেক সদস্য। তবে অধিবেশনের দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার (২৫ জুন) ক্ষমতাসীন ও বিরোধী দলগুলোর মধ্যে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেয়া পাল্টাপাল্টি স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো সংসদ।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস জানিয়েছে, বিরোধী ইন্ডিয়া জোটের সংসদ সদস্যরা শপথ নেয়ার সময় ক্ষমতাসীন বিজেপির এমপিরা ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দিতে শুরু করেন। এর জবাবে বিরোধী সাংসদরা ‘জয় হিন্দ’, ‘বন্দে মাতরম’ এবং ‘জয় বাংলা’ স্লোগান দেন।

আরো পড়ুন  নারী থেকে পুরুষ হয়ে গেলেন সরকারি কর্মকর্তা, বদলে গেল নামও!

তবে ব্যতিক্রম এক ঘটনা ঘটান পশ্চিমবঙ্গ তৃণমূলের একজন সাংসদ। তিনি বিজেপির ‘জয় শ্রীরাম’ স্লোগানের জবাবে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে ওঠেন।

প্রতিবেদন মতে, পাল্টাপাল্টি স্লোগানে সংসদ সবচেয়ে বেশি উত্তপ্ত হয়ে ওঠে তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় শপথের সময়। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ওই সময় ‘জয় মমতা’ স্লোগান দেন।

অন্যদিকে তৃণমূলের আরেক সাংসদ আবু তাহের খান শপথগ্রহণ শেষ করেই ‘আল্লাহু আকবর’ স্লোগান দেন।

আরো পড়ুন  নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা, মোদি ঢেউ আটকে দিল কংগ্রেসের ‘ইনডিয়া’

এদিকে, জয় শ্রীরাম এবং আল্লাহু আকবরের মতো ধর্মীয় স্লোগান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভারপ্রাপ্ত স্পিকার।

এর আগে, একই কারণে আলোচনায় আসেন সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন দলের সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। মঙ্গলবার লোকসভার সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার পর তিনি বলেন, ‘জয় ভীম, জয় মিম, জয় তেলেঙ্গানা, জয় ফিলিস্তিন, আল্লাহু আকবর!’ তবে ফিলিস্তিনের জয়ধ্বনি করায় তোপের মুখে পড়েছেন ওয়াইসি।

আরো পড়ুন  স্কুলে হামলা চালাতে গিয়ে ৪ ইসরাইলি সেনা নিহত

ভারতের সংসদে শপথ নেয়ার পর ফিলিস্তিনের জন্য ওয়াইসির জয়ধ্বনি করা নিয়ে ইতোমধ্যেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। চলছে তীব্র বিতর্কও।

সর্বশেষ সংবাদ