28 C
Dhaka
Thursday, July 4, 2024

পায়রার তীরে ভাসছে মাথাবিহীন ২৫ ফুট লম্বা তিমি

বরগুনার পায়রা নদীর তীরে ভেসে এসেছে মাথাবিহীন একটি বিশাল আকৃতির তিমি। ভেসে আসা তিমিটি প্রায় ২৫ ফুট লম্বা। সোমবার (১ জুলাই) বিকেল ৪টার দিকে বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের পায়রা নদীর তীরে ছোনবুনিয়া নামক এলাকার সংরক্ষিত বনে ভেসে আসা তিমিটি দেখতে পান স্থানীয়রা।

এদিকে ভেসে আসা তিমি মাছটির বিষয়ে নিয়ম অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম মিঞা।

আরো পড়ুন  নোয়াখালীতে মেঘনায় ধরা পড়ল ২ পাখি মাছ

স্থানীয় সূত্রে জানা যায়, ছোনবুনিয়া বনের যে অংশে তিমিটি ভেসে এসেছে জোয়ার হলেই সেখানে পানি উঠে যায়। এছাড়া গত দুই তিনদিন ধরে বৃষ্টি হওয়ায় তিমিটি কখোন ভেসে এসেছে তাও সঠিকভাবে কেউ জানেন না।

তবে সোমবার বিকেলে বিশাল আকৃতির তিমিটি নজরে পড়ে স্থানীয়দের। পরে বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হয়।

ভেসে আসা তিমির বিষয়ে বরগুনার আমতলী ও তালতলী উপজেলার ওয়াটারকিপার্স বাংলাদেশ ও টেংরাগিরি সুরক্ষা কমিটির সমন্বায়ক আরিফুর রহমান বলেন, বনের মধ্যে তিমি আকৃতির যে মাছটি দেখা যায় এটি এখন পচে নষ্ট হয়ে যাচ্ছে। এখনই যদি সংরক্ষণের ব্যবস্থা না করা হয় এবং পানি থেকে উপরে উঠিয়ে মাটিচাপা না দেওয়া হয় তাহলে এর দুর্গন্ধ এলাকায় ছড়িয়ে যাবে। দ্রুত এটিকে সংরক্ষণ করতে মাটিচাপা দেওয়া প্রয়োজন।

আরো পড়ুন  নিজ বাড়িতে ঢুকতে পারছে না বাবা ও মেয়ে, বিছানাপত্র নিয়ে ছুটছেন এদিক-সেদিক

এ বিষয়ে বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম মিঞা বলেন, নদীর তীরে মৃত তিমি মাছ ভেসে আসার খবর পয়ে স্থানীয় বনবিভাগকে অবহিত করা হয়েছে। প্রাথমিকভাবে মাছটির ওজন ও আকার নির্ধারণ করার কাজ করছেন তারা। মৃত তিমির বিষয়ে ব্যবস্থা গ্রহণে বরগুনায় কোনো টিম নেই, তাই পটুয়াখালীতে খবর দেওয়া হয়েছে। মঙ্গলবার (২ জুলাই) পটুয়াখালীর ওই টিম এসে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আরো পড়ুন  ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, উদ্ধার হলো ৩ বোমা
সর্বশেষ সংবাদ