30 C
Dhaka
Friday, July 19, 2024

গ্রাম ঘিরে রেখে লোকজনকে লক্ষ্য করে গুলি, মালিতে নিহত ৪০

পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলের একটি গ্রামে একদল হামলাকারী সশস্ত্র হামলা চালিয়েছে। এতে অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, দেশটির কর্মকর্তা জানিয়েছেন স্থানীয় সময় সোমবার (০১ জুলাই) মপতি অঞ্চলের জিগুইবম্বো গ্রামে এ মর্মান্তিক হামলা হয়। মালির উত্তর ও মধ্যাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় এক দশকের বেশি সময় ধরে আল–কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট নানা জিহাদি দল সক্রিয় বলে জানাচ্ছে রয়টার্স।

আরো পড়ুন  গাজায় যুদ্ধ শেষ করতে রাজি নন নেতানিয়াহু

সোমবারের হামলার বিষয়ে টেলিফোনে বানকাস এলাকার মেয়র মৌলে গুইন্দো রয়টার্সকে বলেন, এটা খুবই ভয়ংকর হামলা ছিল। হামলাকারীরা পুরো গ্রাম ঘিরে রেখেছিল এবং লোকজনকে লক্ষ্য করে গুলি করেছিল। হামলায় কতজন নিহত হয়েছেন, এ বিষয়ে মেয়র গুইন্দো কিছু জানাতে পারেননি। তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দুই কর্মকর্তা বলেছেন, প্রায় ৪০ জনকে হত্যা করা হয়েছে। তাদের একজন বলেন, এটা ছিল গণহত্যা।

আরো পড়ুন  বিদ্যুৎ বিল ৪৫ হাজার, মোমবাতিতে ফেরার চিন্তা গ্রাহকের!

জানা গেছে যে গ্রামটিতে হামলা হয়েছে, সেখানে একটি বিয়ের আয়োজন চলছিল। হামলার পর সেখানে চরম আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়। কিছু মানুষ পালিয়ে যেতে পারলেও বেশির ভাগকেই হত্যা করা হয়েছে। যাদের বেশির ভাগই পুরুষ। তবে কারা এই হামলা করেছে, এ বিষয়ে কর্মকর্তারা কোনো ধারণা দিতে পারেননি। পাশাপাশি এখন পর্যন্ত কেউ এ হামলার দায়ও স্বীকার করেনি। এ বিষয়ে সেনাবাহিনীর মুখপাত্রের বক্তব্য নিতে পারেনি রয়টার্স।

আরো পড়ুন  এক রাতে ১৬০টিরও বেশি ভূমিকম্প ইতালিতে
সর্বশেষ সংবাদ