34 C
Dhaka
Thursday, July 18, 2024

এক হ্যাকারই ফাঁস করলেন ১০ বিলিয়ন পাসওয়ার্ড!

অনলাইন জগৎ নিয়ে সবাই কমবেশি সচেতন থাকতে চেষ্টা করেন। তবে সতর্কতার পরও মাঝেমধ্যে বেহাত হয়ে যায় তথ্য। তবে এবার সামনে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। এক হ্যাকারই ফাঁস করেছেন ১০ বিলিয়ন পাসওয়ার্ড। সাইবারনিউজের গবেষকরা জানিয়েছে, এটি এ যাবৎকালের সর্ববৃহৎ পাসওয়ার্ড ফাঁসের ঘটনা।

সম্প্রতি ফাস্টপোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওবামাকেয়ার নামের এক ব্যবহারকারী জনপ্রিয় একটি হ্যাকিং ফোরামে বৃহস্পতিবার ফাঁস হওয়া পাসওয়ার্ডের সংকলন প্রকাশ করেন। রকইউ ২০২৪ নামে তৈরি এ সংকলনে এক দশকের বেশি সময় ধরে হাতিয়ে নেওয়া পাসওয়ার্ড রয়েছে।

আরো পড়ুন  হজরত মুহাম্মদ (সা.) এর বংশধর ছিলেন রানি এলিজাবেথ?

ফাস্টপোস্ট জানিয়েছে, ওবামাকেয়ার এবারই প্রথম কোনো হাতিয়ে নেওয়া গোপন তথ্য প্রকাশ করেনি। এর আগেও এই ব্যবহারকারী আইনি সংস্থা সিমন্স অ্যান্ড সিমন্সের কর্মচারীদের তথ্য শেয়ার করেছিলেন। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রোয়ান কলেজের শিক্ষার্থীদের আবেদনের ডাটাবেস এবং অনলাইন ক্যাসিনো আসক গ্যাম্বলার্সের তথ্যও প্রকাশ করেছিলেন তিনি।

ফাঁস হওয়া পার্সওয়ার্ডের সংকলন নিয়ে সাইবার নিউজের গবেষকরা গবেষণা করেছেন। তারা জানিয়েছেন, এক দশকের বেশি সময় ধরে এসব তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এ ধরনের তথ্যের সংকলন হ্যাকিং ফোরামে প্রকাশ করা হয়েছে।

আরো পড়ুন  ২ বার রমজান ও ৩টি ঈদ হবে যে বছর

গবেষকরা জানিয়েছেন, নতুন করে চুরি যাওয়া পাসওয়ার্ড রকইউ২০২৪ ডাটাসেটে যুক্ত করা হয়েছে। তবে এসবের অনেক পাসওয়ার্ড বেশ আগেই চুরি করা হয়েছিল।

এর আগে রকইউ২০২১ নামে আরেকটি ডাটাসেট ২০২১ সালে প্রকাশ করা হয়েছিল। ওই ডাটাসেটে প্রায় আট দশমিক চার বিলিয়ন পাসওয়ার্ড ছিল। সর্বশেষ প্রকাশিত এ ডাটাসেটে ১৫ বিলিয়নের বেশি পার্সওয়ার্ডের সংকলন রয়েছে।

আরো পড়ুন  সারা দেশে বজ্রবৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড়ের আশঙ্কা

২০১৯ সালে প্রকাশিত আরেকটি ডাটা সেটের ওপর ভিত্তি করে ২০২১ সালে প্রকাশিত ডাটাসেট তৈরি করা হয়। এ ডাটাসেটে লাখ লাখ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড ছিল।

সর্বশেষ সংবাদ