36 C
Dhaka
Thursday, July 18, 2024

যুক্তরাজ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন রুশনারা আলী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিকের পর ব্রিটেনের মন্ত্রিসভায় জায়গা পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত নারী রাজনীতিক রুশনারা আলী। প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের নেতৃত্বাধীন মন্ত্রিসভায় বাসস্থান, কমিউনিটি ও স্থানীয় সরকারের দায়িত্ব পেয়েছেন তিনি।

গত সপ্তাহে (৪ জুলাই) অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জিতেছেন তিনি।

নির্বাচনে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে বড় ব্যবধানে হারিয়ে দেয় লেবার পার্টি। সংসদের ৬৫০টির মধ্যে ৪১২ আসনে জয় নিশ্চিত করে দলটি। লেবার পার্টির বিশাল এই জয়ের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত চার প্রার্থীও বাজিমাত করেন। তারা হলেন রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক, রুপা হক ও আফসানা বেগম।

আরো পড়ুন  এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চান ইসরায়েলি নেতা

লেবার পার্টির নেতা কেয়ার স্টারমারকে সরকার গঠনের অনুমতি দেন রাজা তৃতীয় চার্লস। গত ৫ জুলাই বাকিংহাম প্যালেস থেকে ফিরেই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। লেবার এমপি অ্যাঞ্জেলা রেনারকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়। এরপর মন্ত্রিসভার বেশ কয়েকজনের নাম ঘোষণা করা হয়।

স্টারমারের সরকারে জায়গা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই নারী রাজনীতিক। ব্রিটেনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচিত এমপি টিউলিপ সিদ্দিককে করা হয়েছে নগরমন্ত্রী। আর রুশনারা আলীকে করা হলো বাসস্থান, কমিউনিটি ও স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রী।

আরো পড়ুন  পেরুতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন রুশনারা আলী। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট।

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে এর আগে টানা চারবার এমপি নির্বাচিত হন তিনি।

আরো পড়ুন  রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের

২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

সর্বশেষ সংবাদ