27 C
Dhaka
Friday, July 5, 2024

বাজারে এলো অদৃশ্য পোশাক

ছোটবেলা লুকোচুরি খেলেননি এমন লোক পাওয়া দুষ্কর। মাঝে মাঝে হয়তো অনেকেরেই আবার মন চায় বাস্তবতা থেকে নিজেকে লুকিয়ে রাখতে। ভাবুন তো একবার বাস্তবে যদি এমন সুযোগ থাকত যে কোনো পোশাক পরলে আপনিও অদৃশ্য হয়ে যেতে পারছেন। এমনটা কি আসলেই সম্ভব? অসম্ভব মনে হলেও বাস্তবে এটি সম্ভব করেছে চীন। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অদৃশ্য হওয়ার প্রস্তাব পেলে যে কেউ হয়তো লুফে নিবেন। হ্যারি পটারের বিখ্যাত ‘ক্লোক অফ ইনভিজিবিলিটি’-কে এবার বাস্তবে রূপান্তর করেছেন চীনের একদল গবেষক।

আরো পড়ুন  টানা ১৫ মিনিট শিলাবৃষ্টি, ভয়ে দিগ্‌বিদিক ছোটাছুটি

আনন্দবাজার জানিয়েছে, অদৃশ্য হওয়ার জন্য এক ধরনের পোশাক আবিষ্কার করেছেন চীনের গবেষকরা। অন্য যে কোনো পোশাক থেকে এটিকে আলাদা করা যাবে না। তবে কোটটি পরলেই অদৃশ্য হওয়া যাবে। কেবল তাই নয়, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সযুক্ত সিকিউরিটি ক্যামেরাও এ ব্যক্তিকে শনাক্ত করতে পারবে না। একরকম অদৃশ্য হয়ে যাবেন তিনি।

নতুন আবিষ্কার করা এ পোশাকটির নাম দেওয়া হয়েছে ইনভিসডিফেন্স। এটি অনায়াসে ক্যামেরাকে ধোঁকা দিতে পারে। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ পোশাক পরলে দিনের বেলা অদৃশ্য হওয়া যাবে। আবার রাতের বেলাও ইনফ্রায়েড ক্যামেরাকেও ফাঁকি দেওয়া সম্ভব হবে।

আরো পড়ুন  মানুষের মাঝেই ছদ্মবেশে থাকতে পারে এলিয়েন, বলছে গবেষণা

আবিষ্কারক দলে থাকা পিএইচডি ছাত্র ওয়েই হুই বলেন, গবেষকরা পোশাকটির সুস্পষ্ট ডিজাইন করতে অ্যালগরিদম ব্যবহার করেছেন। এটি কম্পিউটারের দৃষ্টিকে অক্ষম করতে পারে। এর দাম হতে পারে ৭০ মার্কিন ডলারে কাছাকাছি।

ওই শিক্ষার্থী জানান, ইনভিসডিফেন্স নামের এ পোশাককে যুদ্ধক্ষেত্রে অ্যান্টি ড্রোন যুদ্ধ বা মানব-মেশিন সংঘর্ষে ব্যবহার করা যেতে পারে। এ পোশাকটি চীনের একটি সৃজনশীল কাজের প্রতিযোগিতায় উদ্ভাবনের জন্য প্রথম পুরস্কার জিতেছে।

আরো পড়ুন  গবেষণা সিজারিয়ানে জন্ম নেওয়া শিশুর শরীরে হামের টিকা কম কার্যকর

গবেষকদের দাবি, পোশাকটি যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য অত্যন্ত উপযোগী। শত্রুপক্ষের নজর তেকে বাঁচাতে এটি বেশ কার্যকর হয়ে উঠতে পারে। যদিও এক্ষেত্রে পোশাকের জন্য আরও উন্নত প্রযুক্তির প্রয়োজন বলেও জানান তারা।

সর্বশেষ সংবাদ