26 C
Dhaka
Friday, October 18, 2024

ঘরের মাটিতে সর্বনিম্ন রানে অলআউট ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টে বড় লজ্জার মুখে পড়ল ভারতীয় ক্রিকেট দল। মাত্র ৪৬ রানে অলআউট হয়ে নিজেদের ঘরের মাঠে টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড গড়েছে তারা। এই ইনিংসটি তাদের সামগ্রিকভাবে তৃতীয় সর্বনিম্ন স্কোরও বটে। এর আগে ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ এবং ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হয়েছিল ভারত।

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনটি বৃষ্টির কারণে ভেসে গেলেও, দ্বিতীয় দিনে নিউজিল্যান্ডের পেসাররা ভারতীয় ব্যাটিং লাইনআপকে চেপে ধরে কোনো সুযোগই দেয়নি। টিম সাউদির বলে রোহিত শর্মাকে ২ রানে বোল্ড করার পর থেকেই শুরু হয় ভারতের ব্যাটিং ধস। উইল ও’রুর্কি এবং ম্যাট হেনরির দুর্দান্ত বোলিং আক্রমণ এবং অসাধারণ ফিল্ডিংয়ের কারণে ভারতের ইনিংস মাত্র ৪৬ রানেই গুটিয়ে যায়।

আরো পড়ুন  বারান্দা থেকে পড়ে সাবেক ক্রিকেটারের মৃত্যু

ভারতের জন্য এই ইনিংসটি ছিল টেস্ট ইতিহাসে ঘরের মাঠে সবচেয়ে কম রানে আউট হওয়ার লজ্জাজনক ঘটনা। এর মধ্যে ৫ জন ব্যাটার আউট হয়েছেন কোনো রান না করেই, যা টেস্টে ভারতের ইতিহাসে ষষ্ঠবার ঘটল।

দিনের শুরুতেই টিম সাউদি রোহিত শর্মাকে বোল্ড করে ভারতকে বিপদে ফেলেন। এরপর ও’রুর্কির বলে বিরাট কোহলি ক্যাচ দিয়ে শূন্য রানে আউট হন। ম্যাট হেনরির বলে সরফরাজ খান আউট হওয়ার পর ভারতের রান দাঁড়ায় মাত্র ১০।

আরো পড়ুন  বাংলাদেশ-ভারত শেষ ম্যাচে বৃষ্টির শঙ্কা

লাঞ্চের আগেই ভারত ৬ উইকেট হারায়। লাঞ্চ বিরতির পর ফিরে এসে প্রথম বলেই রবিচন্দ্রন অশ্বিন গোল্ডেন ডাক মেরে আউট হন। শেষ পর্যন্ত ঋষভ পান্ত ও যশস্বী জয়সওয়াল কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তা সফল হয়নি। পান্ত ২৩ রানের একটি ছোট্ট জুটি গড়েন, কিন্তু শেষ পর্যন্ত ৪৬ রানে থামে ভারতের ইনিংস।

আরো পড়ুন  বাংলাদেশের ক্রিকেটে জার্সি নিয়েও দুর্নীতি হয়, জানালেন তারকা ক্রিকেটার

ম্যাট হেনরি ১০০তম টেস্ট উইকেট হিসেবে কুলদীপ যাদবের উইকেট তুলে নেন এবং ভারতীয় ইনিংসের পরিসমাপ্তি ঘটান। নিউজিল্যান্ডের পেস আক্রমণের সামনে ভারতের এমন ব্যর্থতা তাদের জন্য নতুন একটি লজ্জার অধ্যায় হয়ে থাকবে।

সর্বশেষ সংবাদ