29 C
Dhaka
Thursday, June 20, 2024

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সৌদি যুবরাজের আহ্বান

পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতির আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন এবং মধ্যপ্রাচ্য সংকট ইস্যুতে বাহরাইনের রাজধানী মানামায় অনুষ্ঠিত আরব লীগের বৈঠকে এ মন্তব্য করেন তিনি। এতে অংশ নেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বৈঠকে অংশ নিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ফিলিস্তিনে যা চলছে তা উন্মুক্ত ক্ষতের মতো। এই ক্ষত ছড়িয়ে পড়তে পারে পুরো অঞ্চলে। আমার দেখা সবচেয়ে ভয়াবহ সংঘাত চলছে এই ফিলিস্তিনে। শুধু বেসামরিকই নয়, গণমাধ্যমকর্মী, ত্রাণকর্মী থেকে শুরু করে সেখানকার সব মানুষের জীবন হুমকির মুখে।

আরো পড়ুন  সব কিছু ধ্বংসের পর আল্লাহ কী করবেন?

বৈঠকে আরব নেতারা ক্ষোভ জানিয়ে বলেন, ইসরায়েলের গাফিলতির কারণেই গাজায় যুদ্ধবিরতি কার্যকর করা সম্ভব হচ্ছে না। সংকট সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি জোর দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

তিনি বলেন, ফিলিস্তিনে আমাদের ভাইদের ওপর বর্বরতা চালাচ্ছে ইসরায়েল। এই বর্বরতা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে আমরা যৌথ প্রচেষ্টা চালাবো। এর পাশাপাশি সেখানে ত্রাণ সরবরাহে দ্রুত ব্যবস্থা করাও আমাদের দায়িত্ব। পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে।

আরো পড়ুন  চাঁদে রোবট ট্রেন তৈরি করতে চায় নাসা

এসময় ক্ষোভ জানিয়ে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি বলেন, যুদ্ধবিরতির জন্য দায় রয়েছে ইসরায়েলের। তবে সেটি বারবার এড়িয়ে যাচ্ছে তেলআবিব। যতবারই কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার খুব কাছাকাছি চলে আসি তখনই সেখান থেকে পিছু হঠে ইসরায়েল। আর এখন তারা বিশ্বের আহ্বান উপেক্ষা করেই রাফাহতে হামলার প্রস্তুতি নিচ্ছে।

সর্বশেষ সংবাদ