26 C
Dhaka
Wednesday, June 19, 2024

গাজায় গণহত্যা ইসরাইলবিরোধী মন্তব্য করে যুক্তরাষ্ট্রে চাকরি হারালেন মুসলিম নার্স!

ইসরাইল গাজায় ‘গণহত্যা’ চালাচ্ছে বলায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক ফিলিস্তিনি-আমেরিকান মুসলিম নার্সকে চাকরিচ্যুত করা হয়েছে। সম্প্রতি এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইসরাইলের গণহত্যা নিয়ে মন্তব্য করেন ওই নার্স। এরপরই তাকে চাকরিচ্যুত করে হাসপাতাল কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে ভিন্নমতের ওপর যে ব্যাপক দমনপীড়ন চলছে, মুসলিম নার্সকে চাকরিচ্যুত করার ঘটনা তার একটি দৃষ্টান্ত। মুসলিম ওই নার্সের নাম হাসেন জাবের। নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গন হেলথ নামে একটি হাসপাতালে কাজ করতেন তিনি।

হাসপাতালে হেসেনের কাজ ছিল মূলত গর্ভাবস্থা ও প্রসবের সময় সন্তান হারানো মায়েদের সেবা প্রদান। কাজের স্বীকৃতি হিসেবে সম্প্রতি তাকে পুরস্কৃতও করা হয়। আর সেই পুরস্কার গ্রহণ করতে গিয়ে যে বক্তব্য দেন, সেখানে তিনি গাজার গণহত্যা নিয়ে কথা বলেন।

আরো পড়ুন  বাল্যবিয়ে বন্ধ করলেন কর্মকর্তারা, ক্ষুব্ধ হয়ে কনেকে হত্যা যুবকের

এই মন্তব্যের কারণে চাকরিচ্যুত করা হয় জাবেরকে। বৃহস্পতিবার (৩০ মে) এই চাকরিচ্যুতির কারণ জানিয়ে এনওয়াইইউ ল্যাঙ্গন হেলথ হাসপাতালের একজন মুখপাত্র বলেন,
ইসরাইল-ফিলিস্তিন সংঘাত বিভাজনমূলক ও বিতর্কিত বিষয়। কর্মক্ষেত্রে এ বিষয়ে নিজের মতামত টেনে আনা নিয়ে জাবেরকে আগেই সতর্ক করা হয়েছিল।

এদিকে নিজের চাকরিচ্যুতির বিষয়ে নার্স হাসেন জাবের এক ইনস্টাগ্রাম পোস্টে জানান, গত ৭ মে তাকে পুরস্কার দেয়া হয়। সেই সময় তিনি গাজা বিষয়ে মন্তব্য করেছিলেন। চলতি মাসের শেষের দিকে তাকে বরখাস্তের চিঠি ধরিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

আরো পড়ুন  মালয়েশিয়ান পুলিশকে ঘুষের প্রস্তাব দেয়ায় বাংলাদেশির জেল

রয়টার্সের প্রতিবেদন মতে, পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেয়া জাবের তার বক্তব্যের একটি অংশে গাজা যুদ্ধে সন্তান হারানো শোকার্ত মায়েদের প্রসঙ্গ টেনে বলেছিলেন, এই পুরস্কার তার কাছে ‘খুবই ব্যক্তিগত’ গুরুত্ব বহন করে। তিনি বলেন,
গাজায় চলমান গণহত্যার মধ্যে আমার দেশের নারীরা যে অকল্পনীয় ক্ষয়ক্ষতির মধ্য দিয়ে যাচ্ছেন, তা আমাকে প্রচণ্ড পীড়া দেয়।

এক ইমেইল বার্তায় হাসপাতালটির মুখপাত্র জানিয়েছেন,
কর্মক্ষেত্রে বিভাজনমূলক ও বিতর্কিত বিষয়ে যেন কথা না বলেন, সেজন্য গত ডিসেম্বরে নার্স হাসেন জাবেরকে সতর্ক করা হয়েছেল। এরপরও তিনি কর্মীদের মূল্যায়নের একটি অনুষ্ঠানকে বেছে নেন, যেখানে তার অনেক সহকর্মী উপস্থিত ছিল এবং তাদের মধ্যে কেউ কেউ তার মন্তব্যে মর্মাহতও হয়েছেন। এর ফলে জাবের এখন আর এনওয়াইইউ ল্যাঙ্গনের কর্মী নন।

আরো পড়ুন  লুঙ্গি পরে লন্ডনের রাস্তায় হাঁটছেন তরুণী

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের হামলার ঘটনার পর গাজায় সামরিক আগ্রাসন শুরু করে ইসরাইল। এরপর গত প্রায় আট মাস ধরে রীতিমতো গণহত্যা চালাচ্ছে ইসরাইলি বাহিনী।

এরই মধ্যে ৩৬ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার বেশিরভাগ নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৮১ হাজার। নিখোঁজ রয়েছেন আরও ১৩ হাজার। বাস্তুচ্যুত হয়েছেন ২৩ লাখের মতো মানুষ। ক্ষুধা ও অনাহারে দিন কাটাচ্ছেন লাখ লাখ ফিলিস্তিনি।

সর্বশেষ সংবাদ