30 C
Dhaka
Thursday, July 25, 2024

গাজা নিয়ে গবেষণার প্রস্তাব দেওয়ায় অধ্যাপককে বরখাস্ত

গাজা গণহত্যার প্রভাব নিয়ে গবেষণা করার প্রস্তাব দেয়ায় এক মার্কিন অধ্যাপককে বরখাস্ত করার ঘটনা ঘটেছে। ওই অধ্যাপক আমেরিকার শিকাগো অঙ্গরাজ্যের ডি পল ইউনিভার্সিটিতে অধ্যাপনা করতেন।

তিনি ছাত্রদেরকে একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট করার পরামর্শ দিয়েছিলেন। সে এসাইনমেন্টের বিষয় ছিল, গাজায় চলমান ইসরায়েলি গণহত্যার প্রভাব।

বরখাস্ত হওয়া ওই অধ্যাপকের নাম অ্যান ডি’অ্যাকুইনো। তাকে জুন মাস থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যবিজ্ঞান বিভাগে পড়াতে নিষেধ করা হয়।

আরো পড়ুন  বিষ দিয়ে ১০ লাখ কাক মারার প্রস্তুতি, কারণ জানলে অবাক হবেন

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, অ্যান ডি’অ্যাকুইনো গত মাসে একটি ঐচ্ছিক অ্যাসাইনমেন্ট উপস্থাপন করেছিলেন যেখানে তিনি শিক্ষার্থীদের মানবস্বাস্থ্য এবং জীববিজ্ঞানের ওপর গাজার গণহত্যার প্রভাব নিয়ে মূল্যায়ন করতে বলেছিলেন।

নিজের বরখাস্ত হওয়াকে একাডেমিক স্বাধীনতার লঙ্ঘন এবং ফিলিস্তিন ইস্যুতে যেকোনো আলোচনাকে ইহুদিবিরোধী মিথ্যা দাবিতে পরিণত করার প্রচেষ্টা বলে আখ্যায়িত করেছেন ডি’অ্যাকুইনো।

এই ঘটনার পর এই অধ্যাপকের সমর্থনে প্রায় ৫০ শিক্ষার্থী ডি পল বিশ্ববিদ্যালয়ের আশপাশে জড়ো হন। তারা ফিলিস্তিনি পতাকা নাড়ছিলেন এবং তাদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘একাডেমিক স্বাধীনতা লঙ্ঘন করা যাবে না।’

আরো পড়ুন  মালয়েশিয়ায় বন্য হাতির আক্রমণে প্রাণ গেল বাংলাদেশির

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের প্রশাসনিক কার্যালয়ে ডি’অ্যাকুইনোর প্রত্যাবর্তনের দাবি নিয়ে এঁকোটি পিটিশন দাখিল করে, যে পিটিশনে প্রায় দের হাজার শিক্ষার্থীর স্বাক্ষর ছিল। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এখনও কোনো উত্তর পাওয়া যায়নি।

গত বছরের ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েল। দেশটির হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন এবং আহত হয়েছেন ৮৫ হাজারেরও বেশি মানুষ।

আরো পড়ুন  ইসরাইলে অস্ত্রের চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র: অস্টিন
সর্বশেষ সংবাদ