29 C
Dhaka
Saturday, July 20, 2024

বিরোধী দলীয় নেতা হলেন রাহুল গান্ধী

দীর্ঘ ১০ বছর পর বিরোধী দলীয় নেতা পেলো ভারতের লোকসভা। আনুষ্ঠানিকভাবে বিরোধী দলীয় নেতা হিসেবে ঘোষণা করা হয়েছে রাহুল গান্ধীর নাম। খবর এনডিটিভির।

স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) রাতে এ ঘোষণা দেয় কংগ্রেস।

এর আগে গেল শনিবার দল থেকে রাহুল গান্ধীকে সর্বসম্মতভাবে এই পদে মনোনয়ন দেয়া হয়। কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের অন্য শরিকদের সঙ্গে আলোচনার পর এ চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়।

আরো পড়ুন  হাসপাতালের সামনে পাবলিক বাসে গর্ভবতী নারীর সন্তান প্রসব, অতঃপর...

২০১৪ সাল থেকে নেতাশূন্য ছিল লোকসভার বিরোধী দল। কারণ, লোকসভায় বিরোধী নেতা হওয়ার জন্য কোনো একক দলকে মোট ৫৪৩ আসনের অন্তত ১০ শতাংশ পেতে হয়। কিন্তু গত দুই লোকসভা নির্বাচনে কংগ্রেস বা অন্য কোনো দল তা পূরণ করতে পারেনি। চলতি বছরের নির্বাচনে কংগ্রেস ৯৯টি আসন পাওয়ায় দূর হয় সে খরা।

আরো পড়ুন  হিজবুল্লাহর হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করল ইসরাইল

গত ৪ জুন ফল প্রকাশ হয় ভারতের লোকসভা নির্বাচনের। এরপর গত সোমবার (২৪ জুন) দেশটির পার্লামেন্টের ১৮তম অধিবেশন শুরু হয় নতুন পার্লামেন্ট ভবনে। নবনির্মিত এই ভবনে এবারই প্রথম অনুষ্ঠিত হয় সদস্যদের শপথ গ্রহণ পর্ব। সরকার গঠন করা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের ২৯২ জন, বিরোধী জোট ইন্ডিয়ার ২৩৩ জন এবং অন্য ১৮ জন আইনপ্রণেতা শপথ নেন।

আরো পড়ুন  বাংলাদেশিদের কিডনি অপসারণ, গ্রেপ্তার অ্যাপোলোর চিকিৎসক

আর মঙ্গলবার (২৫ জুন) বিকেলে সংবিধানের একটি কপি হাতে নিয়ে লোকসভার সদস্য হিসেবে শপথ নেন রাহুল গান্ধী। এ সময় ‘ভারত জোড়ো’ স্লোগানও দেন তিনি।

এবারের নির্বাচনে রাহুল উত্তরপ্রদেশের রায়বেরেলি ও কেরালার ওয়েনাড় থেকে নির্বাচিত হয়েছেন। তবে ওয়েনাড় আসনটি ছেড়ে দিয়েছেন তিনি। এখন তার বোন প্রিয়াংকা গান্ধী ওই আসন থেকে উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সর্বশেষ সংবাদ