31 C
Dhaka
Wednesday, July 17, 2024

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত হলো ১২ দলের, কি হবে বাংলাদেশের

ভারতের দ্বিতীয় শিরোপা জয়ের মধ্যদিয়ে পর্দা নেমেছে চার-ছক্কার টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের। আবার ২ বছর পর ২০২৬ সালে ভারত ও শ্রীলঙ্কায় বসবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপের দশম আসর।

বিশ্বকাপের দশম আসরেও অংশ নেবে ২০টি দল। ইতোমধ্যে সেই আসরে সরাসরি খেলার যোগ্যতা অজর্ন করেছে ১২টি দল। স্বাগতিক হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলবে ভারত ও শ্রীলঙ্কা। আর নবম আসরের সুপার এইটে খেলা আট দল সরাসরি খেলবে দমশ আসরে। ভারত ছাড়া বাকি দলগুলো হচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র।

আরো পড়ুন  সাবেক তিন বাংলাদেশি ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিল বিসিবি

এরপর সুপার এইটে উঠতে না পারা দলগুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে সরাসরি ২০২৬ আসরে খেলার টিকিট কাটে ৩ দল। র‍্যাঙ্কিংয়ের অবস্থা অনুযায়ী তারা হলো- নিউজিল্যান্ড, পাকিস্তান এবং আয়ারল্যান্ড। সব মিলে হল ১২ দল। বাকি ৮ দল আসবে বাছাইপর্ব পার করে।

বাছাইপর্বে নিজ নিজ মহাদেশ অনুযায়ী বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে দলগুলো। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ মহাদেশের বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেবে ২টি করে মোট ৬টি দল। বাকি দুই দল আসবে আমেরিকা এবং পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মহাদেশ থেকে। সব মিলে হল ২০টি দল। ফলে পরবর্তী বিশ্বকাপের ১২ দল ইতোমধ্যে নিশ্চিত। এখন বাছাইপর্ব পার করে খেলতে আসবে আরও ৮টি দল।

আরো পড়ুন  সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে যাদের পাবে বাংলাদেশ
সর্বশেষ সংবাদ