30 C
Dhaka
Friday, July 19, 2024

ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন পুতিনের

এবার ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে অভিনন্দন জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের তথ্য মতে, শনিবার (৬ জুলাই) পেজেশকিয়ানের প্রতি এক বার্তায় রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘আমি আশা করি যে প্রেসিডেন্ট হিসাবে আপনার মেয়াদ আমাদের বন্ধুত্বপূর্ণ জনগণের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক সহযোগিতাকে শক্তিশালী করতে অবদান রাখবে।’

এর আগে ইরানের নতুন প্রেসিডেন্টনকে অভিনন্দন জানিয়েছে ভেনিজুয়েলা। শনিবার (৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় এক বিবৃতিতে এই অভিনন্দন জানানো হয়।

আরো পড়ুন  পাঁচ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় সিঙ্গাপুরগামী বিমানটি!

ভেনেজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, ভেনিজুয়েলা এই প্রত্যয় ব্যক্ত করছে যে ইরানের জনগণের সিদ্ধান্ত এই জাতির সমৃদ্ধিতে অবদান রাখবে। সেইসাথে নতুন বহুমুখী বিশ্বে একটি উদীয়মান শক্তি হিসেবে অবদান রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে এবং ‘বহুপাক্ষিকতা ও বিশ্বশান্তির হুমকিস্বরূপ আধিপত্যবাদকে’ পরাজিত করতে পেজেশকিয়ান ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও তার সরকারের ‘সর্বাত্মক সমর্থন’ পাবেন।

আরো পড়ুন  আবারও ইসরায়েলে ফিলিস্তিনি যোদ্ধাদের রকেট হামলা

ইরানের নির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও। সেই সঙ্গে তাকে ‘দ্বিপাক্ষিক সহযোগিতার উন্নয়নের সম্ভাবনার বিষয়ে মতবিনিময়‘ করতে তার দেশে সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

আলিয়েভ বলেছেন, ‘পারস্পরিক শ্রদ্ধা ও ভাল প্রতিবেশীসুলভ আচরণের ভিত্তিতে আজারবাইজান-ইরান সম্পর্কের উন্নয়নে গৃহীত দ্বিপাক্ষিক চুক্তি ও যৌথ প্রকল্পগুলোর বাস্তবায়ন দুই দেশের মঙ্গল ও সামগ্রিকভাবে এই অঞ্চলের টেকসই উন্নয়ন ও নিরাপত্তার জন্য কাজ করবে।’

আরো পড়ুন  শিশুদের ওপর বর্বর হামলা, জাতিসংঘের কালো তালিকায় ইসরাইলি সেনাবাহিনী

প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। গত মে মাসে আজারবাইজান সফরে যান ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ১৯ মে প্রেসিডেন্ট আলিয়েভের সাথে একটি যৌথ বাঁধ প্রকল্পের উদ্বোধন করেন তিনি। সফর শেষে দেশে ফেরার পথে তাকে বহনকারী হেলিকপ্টারটি একটি পাহাড়ী এলাকায় বিধ্বস্ত হয়।

সর্বশেষ সংবাদ