27 C
Dhaka
Saturday, July 13, 2024

নির্বাচিত হয়েই যে বার্তা দিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট

ইরানের দ্বিতীয় দফার ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান। প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাইদ জলিলিকে হারিয়ে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিধর দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। নির্বাচিত হওয়ার পরই দেশের সব নাগরিকের প্রতি নিজের হাত প্রসারিত করে দিয়েছেন তিনি। খবর আলজাজিরার।

শনিবার (৬ জুলাই) এক এক্সবার্তায় তিনি বলেন, আপনাদের সাহচর্য, সহানুভূতি ও আস্থা ছাড়া সামনের কঠিন পথটি মসৃণ হবে না।

আরো পড়ুন  আমিরাতে ড্রাইভারের ভুলে শিশুর মৃত্যু, চালককে ক্ষমা বাংলাদেশি বাবার

তিনি বলেন, আমি আপনাদের দিকে আমার হাত বাড়িয়ে দিচ্ছি এবং শপথ করে বলছি আমি আপনাদের একা রেখে কখনো যাব না। আমাকেও একা ছেড়ে যাবেন না।

এর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ফল প্রকাশ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ফলাফলে দেখা গেছে মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ৫৩.৩ শতাংশ ভোট এবং সাইদ জালিলি পেয়েছেন ৪৪.৩ শতাংশ ভোট।

মাসুদ পেজেশকিয়ান পেশার একজন হার্ট বিশেষজ্ঞ। প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ে তিনি বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন। নৈতিক পুলিশের কট্টর সমালোচক পেজেশকিয়ান ঐক্য ও সংহতির পাশাপাশি বিশ্ব থেকে ইরানকে কোণঠাসার অবসান ঘটানোরও প্রতিশ্রুতির কথা বলে বেশ আলোচনায় ছিলেন।

আরো পড়ুন  জাতিসংঘে স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে ১৪৩ দেশের ভোট

এর আগে গেল শুক্রবার (২৮ জুন) ইরানে প্রথম দফায় প্রেসিডেন্ট নির্বানের ভোট হয়। ওই সময় ভোটগ্রহণের সময়সীমা নির্ধারিত সময়ের পরও ছয় ঘণ্টা বাড়ানো হয়। তারপরও কোনো প্রেসিডেন্ট প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। এজন্য নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে।

মূলত আগামী বছরের জুনে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল। তবে গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় নির্ধারিত সময়ের এক বছর আগেই দেশটিতে আগাম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসি ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ ৯ জন নিহত হন।

আরো পড়ুন  যুবকের নবী প্রেমের কাছে যেন হার মেনেছে গোটা বিশ্ব
সর্বশেষ সংবাদ