31 C
Dhaka
Thursday, July 18, 2024

বিশ্বের ‘সবচেয়ে দামি’ পোকা, দাম কোটি টাকার বেশি!

একটি পোকার দাম কি এক কোটি টাকার বেশি হতে পারে? শুনতে অবাক লাগলেও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বিশ্বের সবচেয়ে দামি পোকামাকড়ের একটি ‘স্ট্যাগ বিটল’, যার দাম হতে পারে ৭৫ লাখ রুপি পর্যন্ত (বাংলাদেশি মুদ্রায় এক কোটির টাকার বেশি)। কিন্তু এই পোকার বিশেষত্ব কী?

স্ট্যাগ বিটল এত দামি হওয়ার অন্যতম কারণ এটি বেশ বিরল। এছাড়া এটির সঙ্গে ‘সৌভাগ্য জড়িত’ বলেও বিশ্বাস করেন অনেকে। কেউ কেউ বিশ্বাস করেন, স্ট্যাগ বিটল পালন করলে তা রাতারাতি ধনী বানিয়ে দিতে পারে।

আরো পড়ুন  বাংলাদেশিদের কিডনি অপসারণ, গ্রেপ্তার অ্যাপোলোর চিকিৎসক

তবে সায়েন্টিফিক ডেটা জার্নালের সাম্প্রতিক এক গবেষণায়, বাস্তুতন্ত্রের জন্য স্ট্যাগ বিটলের গুরুত্বের কথা উল্লেখ করা হয়েছে।

লন্ডন-ভিত্তিক ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্যানুসারে, এই স্ট্যাগ বিটলের ওজন ২ থেকে ৬ গ্রাম এবং গড় আয়ু ৩ থেকে ৭ বছর।
পুরুষ স্ট্যাগ বিটলের দৈর্ঘ্য ৩৫-৭৫ মিলিমিটার এবং নারী স্ট্যাগ বিটলের দৈর্ঘ্য ৩০-৫০ মিলিমিটার হয়ে থাকে। এগুলো ওষুধ তৈরির উদ্দেশেও ব্যবহৃত হয় বলে জানা যায়।

আরো পড়ুন  বাঁচার করুণ আকুতি, শত শত মানুষের সামনে ভেসে গেলেন ৭ জন (ভিডিও)

স্ট্যাগ বিটল উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় পরিবেশে বেড়ে ওঠে। ঠান্ডা তাপমাত্রার প্রতি এরা সংবেদনশীল। প্রাকৃতিক বনভূমিতেও বাস করে এই পোকা। তবে বাগান, পার্ক এবং মৃত কাঠে প্রচুর স্ট্যাগ বিটল পাওয়া যায়।

সর্বশেষ সংবাদ