30 C
Dhaka
Sunday, July 7, 2024

চাদে বিস্ফোরণে নিহত ৯, আহত ৪৬

মধ্য-আফ্রিকার দেশ চাদের একটি সামরিক অস্ত্রাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন নিহত ও আরও ৪৬ জন আহত হয়েছেন বলে বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

মন্ত্রী আবদেলমাদজিদ আবদেরহিম সাংবাদিকদের বলেছেন, আহতদের মধ্যে অনেকের অবস্থা অত্যন্ত গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে।

এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী কৌলামাল্লাহ আবদেরামান বলেন, মঙ্গলবার রাতে রাজধানী এন’জামেনার একটি সামরিক গোলাবারুদের ডিপোতে আগুন লাগে। পরে ওই ডিপোতে সিরিজ বিস্ফোরণ ঘটেছে।

আরো পড়ুন  মোদীর চেয়ে বেশি ব্যবধানে জিতেছেন ২২৪ প্রার্থী, কার তুলনায় কতটা জনপ্রিয় তিনি?

ডিপোর কাছাকাছি একটি এলাকার একজন বাসিন্দা বলেছেন, তিনি রাস্তায় আহত তিন ব্যক্তিকে দেখেছেন; যাদের মধ্যে দু’জনকে মোটরবাইকে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের পোস্ট করা ছবিতে দেখা যায়, বিস্ফোরণের কারণে কামানের গোলা উড়ে গিয়ে আশপাশের বাসিন্দাদের বাড়িঘরে পড়েছে। অন্য একজন বাসিন্দা বলেছেন, কামানের গোলার আঘাতে তার প্রতিবেশী এক দোকানদার মারা গেছেন।

আরো পড়ুন  ইসরায়েলকে লক্ষ্য করে ১০০ ‘কাতিউশা’ রকেট ছুড়ল প্রতিরোধ যোদ্ধারা

টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এন’জামেনার বাসিন্দা মুস্তফা আদুম মাহামত বলেছেন, ‘‘প্রচণ্ড বিস্ফোরণে আমাদের ঘুম ভেঙে যায়।’’

তিনি বলেন, ‘‘আমাদের ঘর এমনভাবে কাঁপছিল যেন কেউ আমাদের লক্ষ্য করে গুলি ছুড়ছে। পরে আমরা সামরিক ক্যাম্পে আগুন ও বিশাল ধোঁয়ার কুণ্ডলী এবং বিস্ফোরণে অনেক জিনিসপত্র আকাশে উড়ে যেতে দেখেছি। আমাদের মাথার ওপর কামানের গোলা উড়তে দেখেছি।’’

আরো পড়ুন  টয়লেটে বসা অবস্থায় ভুলক্রমে অনলাইনে বৈঠকে সাবেক মেয়র (ভিডিও)

অপর এক প্রত্যক্ষদর্শী চাদের ওই সামরিক অস্ত্রাগারে প্রায় এক ঘণ্টা ধরে বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, বিস্ফোরণের কারণে শহরের চারপাশে ধোঁয়া ছড়িয়ে পড়ছে।

দেশটির প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে ওই অস্ত্রাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এই ঘটনায় বিমানবন্দরে কোনও প্রভাব পড়েনি বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

সর্বশেষ সংবাদ