30 C
Dhaka
Sunday, July 7, 2024

রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের

আবারও রাফা খালি করার নির্দেশ দিয়েছে ইসরাইল। গাজার দক্ষিণের শহর রাফায় আরও বড় ধরনের স্থল অভিযান শুরু হতে পারে জানিয়ে রাফার আরও বেশ কয়েকটি এলাকা থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে সেনাবাহিনী। খবর রয়টার্সের।

শনিবার (১১ মে) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় সেনাবাহিনীর মুখপাত্র জানান, উত্তর গাজার জাবালিয়া এলাকার বাসিন্দা এবং বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের এবং প্রতিবেশী আরও ১১টি এলাকার লোকজনদের গাজার পশ্চিমের আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হচ্ছে।

আরো পড়ুন  এমপি আনার নিখোঁজ: ৭টি প্রশ্নের উত্তর খুঁজছেন ভারতীয় গোয়েন্দারা

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, এ পর্যন্ত প্রায় ৩ লাখ গাজাবাসী আল-মাওয়াসির দিকে চলে গেছে।

গাজার স্থানীয় বাসিন্দা, মানবিক গোষ্ঠীগুলো এবং যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ উপেক্ষা করে রাফায় আরও তীব্র অভিযান চালানোর পরিকল্পনা করছে ইসরাইল। গত সাত মাস ধরে চলা যুদ্ধে প্রায় ১ লাখেরও বেশি ফিলিস্তিনি সেখানে আশ্রয় নিয়েছিল।

ইসরাইল বলেছে যে, হামাসের হাজার হাজার যোদ্ধাকে নির্মূল না করা পর্যন্ত তারা যুদ্ধে জিততে পারবে না।

আরো পড়ুন  রাইসির মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্র দায়ী: রাশিয়া

অন্যদিকে শুক্রবার (১০ মে) হোয়াইট হাউস বলেছে যে, তারা অত্যন্ত উদ্বেগের মধ্য দিয়ে ইসরাইলি অভিযানগুলিকে পর্যবেক্ষণ করছে।

এদিকে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা-এর মতে, মধ্য গাজার বেশ কয়েকটি এলাকায় রাতভর ইসরাইলের হামলায় অন্তত ২৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরাইলের ওপর হামাসের হামলার পর গাজায় হামলা চালানো শুরু করে নেতানিয়াহুর সরকার। অব্যাহত হামলায় এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরো পড়ুন  ৪৫ দিনে ৫ বার সাপে কাটে তরুণকে, হতবাক চিকিৎসকরা যা বললেন
সর্বশেষ সংবাদ