29 C
Dhaka
Friday, July 12, 2024

সতর্কবার্তা টানা তিন দিন ৬ বিভাগে অতি ভারি বর্ষণ, পাহাড়ধসের শঙ্কা

দেশের ছয় বিভাগে আগামী তিন দিন ভারি থেকে অতিভারি বর্ষণের কথা জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে পাহাড়ি এলাকায় ভূমিধসেরও আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা সতর্কবার্তায় এসব তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। ফলে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও শুক্রবার সকাল ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আরো পড়ুন  রাত ১টার মধ্যে তীব্র ঝড়-বৃষ্টি যেসব অঞ্চলে

২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টি হলে ভারি বর্ষণ আর সর্বোচ্চ ২৮৯ মিলিমিটার বৃষ্টিপাত হলে অতিভারি বর্ষণ ধরা হয়।

এছাড়া ভারি বর্ষণজনিত কারণে চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার ও বান্দরবন জেলার পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসেরও আশঙ্কা রয়েছে বলে সতর্কবার্তায় জানিয়েছে আবহাওয়া অফিস।

এই আবহাওয়াবিদের নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তার আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

আরো পড়ুন  অ্যাপে বান্ধবীকে বিক্রি করলেন বান্ধবী, অতঃপর...

লঘুচাপের কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

আরো পড়ুন  বাসের সঙ্গে সংঘর্ষে দুমড়ে-মুচড়ে গেল গাড়ি, ইউএনও আহত
সর্বশেষ সংবাদ