27 C
Dhaka
Wednesday, July 3, 2024

উড্ডয়নের পরই প্রশিক্ষণ বিমানে আগুন, যেভাবে নামলেন পাইলটরা (ভিডিও)

চট্টগ্রামে পতেঙ্গায় উড্ডয়নের পরপরই ‘ইয়াক-১৩’ প্রশিক্ষণ বিমানটিতে আগুন লেগে যায়। এ সময় প্যারাশুট দিয়ে নিরাপদে নিচে নামলেও আহত হয়েছেন বিমানের পাইলট ও কো-পাইলট। তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার (৯ মে) বেলা ১১টার দিকে পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে আহত দুই পাইলটের নাম পরিচয় জানা যায়নি।

আরো পড়ুন  গাজীপুরে শ্রমিক কলোনিতে আগুন

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, বিমান বাহিনীর ইয়াক-১৩০ (YAK 130) প্রশিক্ষণ যুদ্ধবিমানটি ‘যান্ত্রিক ত্রুটির কারণে’ দুর্ঘটনায় পড়ে। বিমানের দুজন আহত ২ পাইলটকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) বন্দর জোনের উপকমিশনার শাকিলা সোলতানা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে অবস্থিত বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটিতে থেকে উড্ডয়নের পরপরই বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ সময় জরুরি অবতরণের আগে বিমানটির চাকার নিচের অংশে আগুন ধরে যায়। পরে সেটি খণ্ড খণ্ড হয়ে বোট ক্লাবের পেছনে কর্ণফুলী নদীতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। এ সময় বিমানের পাইলট ও কো-পাইলট প্যারাশুট দিয়ে নিচে নেমে যান। তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

আরো পড়ুন  অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

ইয়াক-১৩০ (YAK 130) রাশিয়ার তৈরি। বাংলাদেশ বিমান বাহিনীর বহরে এ ধরনের ১২টির মতো বিমান রয়েছে। এটি অ্যাডভান্সড জেট প্রশিক্ষণ বিমান।

সর্বশেষ সংবাদ