30 C
Dhaka
Sunday, July 7, 2024

‘র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলেছে হোয়াইট হাউস’

জাস্টিস ডিপার্টমেন্টকে হোয়াইট হাউস থেকে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (১৪ মে) রাতে বাংলাদেশে সফররত সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন,
আমরা র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বঙ্গবন্ধুর খুনি রশিদ চৌধুরীকে ফেরানোর কথা বলেছি। লু আমাদের জানিয়েছেন, এ বিষয় দুটি তাদের জাস্টিস ডিপার্টমেন্টে আছে। তাদের জাস্টিস ডিপার্টমেন্ট স্বাধীন। তারা বলেছে এটি পুশ করছে, সাপোর্ট দিচ্ছে। লু গত নির্বাচনের আগে বাংলাদেশে এসে র‌্যাবের উন্নতির প্রশংসা করেছেন। লু বলেছেন হোয়াইট হাউস থেকেও জাস্টিস ডিপার্টমেন্টকে বলা হয়েছে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে।

আরো পড়ুন  যে ২৭ জেলায় ছড়িয়েছে রাসেলস ভাইপার

সালমান এফ রহমান বলেন, ভিসানীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এছাড়া এ অঞ্চলে নেপাল ভুটান থেকে বিদ্যুৎ আনা, জলবায়ু পরিবর্তন, ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরাতে ও সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র সব সময় পাশে থাকবে। তবে মিয়ানমারের পরিস্থিতি অনুকূল নয় বলে তাদের চাপ দিতে অসুবিধার কথা জানিয়েছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

আরো পড়ুন  ঈদের ছুটি শেষ, নতুন সূচিতে অফিস

শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে আইএলও ও মার্কিন দাবি একই রকম জানিয়ে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা বলেন, শ্রম অধিকারে আইএলও সন্তুষ্ট হলে যুক্তরাষ্ট্রও সন্তুষ্ট হবে।

সম্পর্ক জোরদারের পাশাপাশি জলবায়ু পরিবর্তন ইস্যুসহ অনেক খাতে যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করতে চায় বলেও তিনি জানান।

ভূ-রাজনৈতিক ইস্যুতে চীন নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান সালমান এফ রহমান। এছাড়া ফিলিস্তিন প্রসঙ্গে কথা হয়েছে জানিয়েছে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রও ফিলিস্তিন ইস্যুতে স্থায়ী সমাধান চায়।

আরো পড়ুন  ৫২ লাখ টাকার কোরবানি দিয়ে ভাইরাল এনবিআর কর্মকর্তার ছেলে

এর আগে, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন ডোনাল্ড লু। বিমানবন্দরে লু’কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দুই দফা ডোনাল্ড লু’র সফর অভ্যন্তরীণ রাজনীতির আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। পরিবর্তিত প্রেক্ষাপটে নির্বাচনের চার মাস পর ফের ঢাকায় এলেন লু।

সর্বশেষ সংবাদ