27 C
Dhaka
Tuesday, July 2, 2024

বাংলাদেশে কোনো রাজনৈতিক মামলা হয় না : অ্যাটর্নি জেনারেল

জানামতে বাংলাদেশে কোনো রাজনৈতিক মামলা হয় না এবং পুলিশ কোনো রাজনৈতিক মামলা করে না বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইনজীবী ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

রোববার (১২ মে) সকালে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট ক্লাবের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যে কোনো একটি ঘটনা ঘটলে একজন ইনফরমেটিভ হন, পরে রাষ্ট্র মামলাগুলো পরিচালনা করে।

আরো পড়ুন  কুপ্রস্তাবে রাজি না হওয়ায় চাচিকে হত্যাচেষ্টা, ভাসুরের ছেলে গ্রেপ্তার

অ্যাটর্নি জেনারেল বলেন, উন্নত দেশগুলোতে অধিকাংশ মামলা বিচারের আগেই নিষ্পত্তি হয় আপস-মীমাংসার মাধ্যমে। ফলে মামলা বিচারের জন্য যায় কম। সে কারণে ওদের মামলার জটটাও কম। আর আমাদের দেশে প্রায় সব মামলাই বিচারের জন্য আদালতে যায়। একজন বিচারকের কাছে ২০টা, ২৫টা, ৫০টা কিংবা ১০০টা মামলা থাকে। তখন নিষ্পত্তি করতে সময় লাগে।

এর আগে অ্যাটর্নি জেনারেল প্রধান অতিথি হিসেবে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট ক্লাবের উদ্বোধন করেন।

আরো পড়ুন  ঘূর্ণিঝড় রেমাল এর কারনে উপকূলের দেড় কোটি গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন

এ সময় সাবেক সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, ভারপ্রাপ্ত উপাচার্য ড. আনন্দ কুমার সাহাসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মুট কোর্টে প্রতীকী বিচারিক কার্যক্রম পরিচালনা হয়। সেখানে বিচারক হিসেবে ছিলেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা মামলার বাদী, সাক্ষী, আসামি, আদালতের কর্মচারী ও আইনজীবীর ভূমিকায় ছিলেন।

‘আইন পেশায় কেন আসবেন’ শীর্ষক আইন ও মানবাধিকার বিভাগের একটি সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশ নেন অ্যাটর্নি জেনারেল। সেখানে অতিথি বক্তা ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও ব্যারিস্টার মুহাম্মদ আশরাফ আলী। সভাপতিত্ব করেন আইন ও মানবাধিকার বিভাগের কো-অর্ডিনেটর অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ।

আরো পড়ুন  রংপুরে তীব্র তাপদাহ, হিটস্ট্রোকে নিহত ১

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফয়জার রহমান, রেজিস্ট্রার সুরঞ্জিত মণ্ডল, পরীক্ষা নিয়ন্ত্রক পারমিতা জামানসহ অন্যান্য কর্মকর্তা এবং শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ