27 C
Dhaka
Saturday, July 13, 2024

১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশ

সংযুক্ত আরব আমিরাতে সারাদেশের মসজিদের ইমামদেরকে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশনা জানিয়েছে দেশটির প্রশাসন।

দুবাই ভিত্তিক দৈনিক পত্রিকা খলিজ টাইমসের ইংরেজি পোর্টালে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করায় এ নির্দেশনা দিয়েছে প্রশাসন। এই নির্দেশনা শুক্রবার (২৮ জুন) বাস্তবায়িত হয়েছে। চলবে এ বছরের অক্টোবর পর্যন্ত।

আরো পড়ুন  এবার মসজিদে হারাম ও নববিতে ঈদের নামাজ পড়াবেন যারা

একই কারণে গত সপ্তাহে পবিত্র দুই নগরী মক্কা ও মদিনার মসজিদে ১৫ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশনা দেয় সৌদি কর্তৃপক্ষ।

দুবাই স্পোর্টস সিটির মুসল্লি ও সিরিয়ান প্রবাসী মোহাম্মদ ইয়াসিন এ নির্দেশনাকে স্বাগত জানিয়ে বলেন, ‘গত কয়েক জুমা থেকে আমি মসজিদে দেরি করে আসি। ফলে আমাকে বাইরে উত্তপ্ত সূর্যের নিচে নামাজ পড়তে হয়। আমার মনে হচ্ছিল সূর্যের তাপে আমার চুলগুলো পুড়ে যাবে। ভাবতাম, ইমাম যদি নামাজ আরও সংক্ষিপ্ত করতেন তাহলে সবার জন্য ভালো হতো।’

আরো পড়ুন  ৯৪ দিনে কোরআন শরীফ মুখস্থ করল ৯ বছরের নুসাইব

তিনি আরও বলেন, ‘নামাজের পর জুতা পরাও অসম্ভব হয়ে পড়ে। জুতা বাহিরে রেখে নামাজে দাঁড়ালে গরমকালে অনেক বেশি গরম হয়ে পড়ে, যদিও তা চামড়ার জুতা হয়। নামাজ শেষে তা পরিধান করার জন্য কিছু সময় অপেক্ষা করতে হয়। তাহলে বুঝুন, যারা মসজিদের ভেতর জায়গা পায় না তাদের জন্য এ সংক্ষিপ্তকরণ কতটা উপকারী হবে।’

আরো পড়ুন  সৌদিতে চাঁদ দেখা গেছে, জানা গেল ঈদুল আজহার তারিখ

আরব আমিরাতে গ্রীষ্মকাল অফিসিয়ালি গণ্য করা হয় জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত। এ সময় তাপমাত্রা অনেক বেশি থাকে। গত কয়েকদিন ধরে সেখানে ৪৮ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সবশেষ তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলে প্রশাসন থেকে এ নির্দেশনা জারি করা হয়।

সর্বশেষ সংবাদ