27 C
Dhaka
Wednesday, July 3, 2024

৪৩ বছর জেল খাটার পর জানা গেল তিনি নির্দোষ!

অপরাধ করেও অনেক আসামি যথাযথ প্রমাণের অভাবে পার পেয়ে যান। আবার সেই তথ্য-প্রমাণের অভাবেই অনেক সময় নির্দোষ মানুষকেও খাটতে হয় সাজা; যেমনটি হয়েছে যুক্তরাষ্ট্রে এক নারীর সঙ্গে।

নিউইয়র্ক-ভিত্তিক অলাভজনক আইনি সংস্থা ইনোসেন্স প্রজেক্টের অনুসন্ধানের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, স্যান্ড্রা হেম নামের এক নারীকে গত ৪৩ বছর ধরে হত্যার দায়ে মার্কিন কারাগারে আটক রাখা হয়েছে। আদালতের তথ্যানুযায়ী, তিনি জেসকি নামের এক নারীকে খুনের স্বীকারোক্তি দিয়েছিলেন।

আরো পড়ুন  ওড়িশার প্রথম মুসলিম নারী এমএলএ কে এই সোফিয়া ফেরদৌস

তবে এনবিসি নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, ‘ওই খুনের অপরাধী সাবেক একজন পুলিশ কর্মকর্তা। অভিযোগ রয়েছে, ওই পুলিশ কর্মকর্তার দোষ আড়ালের জন্য হেমকে মানসিক ভারসাম্যহীন করতে ওষুধ খাওয়ানো হয়েছিল। এ অবস্থায় তার স্বীকারোক্তি নেয়া হলে স্বীকার করেন, তিনিই এ খুন করেছেন। আর মামলাটির একমাত্র প্রমাণ হিসেবে হেমের স্বীকারোক্তি নেয়া হয়েছে। সেই স্বীকারোক্তি ছাড়া তিনি এ খুন করেছেন, এর কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।’

আরো পড়ুন  কেন ইরানের বিরুদ্ধে দাঁড়াল সিরিয়া?

এমনকি হেম এবং জেসকি পূর্ব পরিচিত বা তদের আগে কোথাও দেখা হয়েছে, এরও কোনো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি।

ইনোসেন্স প্রজেক্ট এক বিবৃতিতে দাবি করেছে, সাবেক পুলিশ কর্মকর্তাই যে জেসকির খুনী, তার যথাযথ প্রমাণ পাওয়া গেছে। তিনি জেসকিকে খুন করার আগেও একাধিক নারীকে খুন করেছেন বলে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ আছে।

অবিলম্বে হেমের মুক্তির জন্য আইনি প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে ইনোসেন্স প্রজেক্ট।

আরো পড়ুন  সাবেক সেনাপ্রধান ও পুলিশপ্রধান নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

গণমাধ্যমগুলো বলছে, সান্ড্রা হেমের বয়স এখন ৬৩। কারামুক্ত হলে তিনিই হবেন বিনা দোষে সবচেয়ে বেশি দিন কারাগারে কাটানো কোনো নারী।

সর্বশেষ সংবাদ