30 C
Dhaka
Thursday, July 25, 2024

বিপজ্জনক ঝড়ে রূপ নিচ্ছে বেরিল, আঘাত হানতে পারে ঘণ্টায় ১৭৯ কি.মি বেগে

চলতি মৌসুমে দ্বিতীয় ঝড় ‘হারিকেন বেরিল’ আরও শক্তিশালী হয়ে বিপজ্জনক ঝড়ে রূপ নিতে যাচ্ছে। স্থানীয় সময় রোববার (৩০ জুন) ক্যারিবিয়ানের দক্ষিণ–পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকায় আঘাত হানতে পারে ঝড়টি। এ সংক্রান্ত সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, দ্রুত এটি বিপজ্জনক ঝড়ে পরিণত হতে যাচ্ছে।

আটলান্টিক মহাসাগর অঞ্চলে হারিকেন মৌসুমের শুরুতে এটি দ্বিতীয় শক্তিশালী ঝড় হতে যাচ্ছে। এই অঞ্চলে হারিকেন মৌসুম সাধারণত ১ জুনে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত চলে। এর আগে প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আলবার্টোর আঘাতে চারজনের মৃত্যু হয়। খবর বিবিসির।

আরো পড়ুন  রাশিয়ার মুসলিমপ্রধান রাজ্য দাগেস্তানে সাময়িকভাবে নিকাব নিষিদ্ধ

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) পূর্বাভাসে জানিয়েছে, ঝড়টি ক্যাটাগরি-৩ বা এর চেয়েও বিপজ্জনক হারিকেনে রূপ নিতে পারে। এসময় ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকতে পারে ১৭৯ কিলোমিটার। ঝড়টি বর্তমানে বারবাডোস উপকূল থেকে প্রায় ৮৫০ কিলোমিটার পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। আগামীকাল সোমবার (১ জুলাই) সকালে যখন এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানবে তখন এটি ‘বড় ধরনের বিপজ্জনক ঝড়’ হয়ে আসবে বলে পূর্বাভাসে বলা হচ্ছে।

আরো পড়ুন  একাই দুই আসনে জিতলেন রাহুল, কার হাতে যাচ্ছে ক্ষমতা?

এনএইচসি সতর্ক বার্তায় বলেছে, ঝড়টি ‘শক্তিশালী হয়ে উঠছে’। ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানার সময় এটি আরও বিপজ্জনক রূপ নেবে।

সর্বশেষ সতর্ক বার্তায় এনএইচসি বলেছে, যখন গ্রীষ্মমণ্ডলীয় এই ঝড়ের সতর্কতা, টোবাগো ও ডোমিনিকান রিপাবলিকে কার্যকর করা হয়, তখন বারবাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইনস ও গ্রেনাডা এলাকায়ও হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে।

আরো পড়ুন  ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন পুতিনের
সর্বশেষ সংবাদ